শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

২০২০ রোবো ফুটবল বিশ্বকাপের আয়োজক ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ১৪, ২০১৮ 

news-image

২০২০ রোবো বিশ্বকাপের আয়োজক দেশের নাম ঘোষণা করেছে বিশ্ব রোবো ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিরা। ২০২০ সালে রোবটের সবচেয়ে বড় এই ফুটবল প্রতিযোগিতা আয়োজনের জন্য ইরানকে নির্বাচিত করেছে সংস্থাটি। রোববার ইরানের ফিরা ন্যাশনাল কমিটির প্রধান সোরুশ সাদেঘনেজাদ এই ঘোষণা দিয়েছেন।

তিনি জানান, ইরান ২০২০ রোবো ফিরা বিশ্বকাপ আয়োজনের জন্য প্রস্তাবনা দাখিল করে। দেশটির পক্ষে প্রস্তাবনাটি দাখিল করে ইরানিয়ান ফিরা ন্যাশনাল কমিটি ও আমিরকবির প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যা রোবো ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিরার পরিচালনা পর্ষদে গৃহীত হয়েছে।

তাইওয়ানের গলে ৬ থেকে ১১ আগস্ট ২৩ তম ফিরা রোবো বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। এতে দারুণ পারফরমেন্স করতে সক্ষম হয় ইরানি দল। এরই মধ্যে ২০২০ রোবো বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে দেশটির নাম ঘোষণা করে ফিরা।

ইরানিয়ান ফিরা ন্যাশনাল কমিটির প্রধান আরও বলেন, ২০২০ ফিরা বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে ইরানের নাম ঘোষণা করা হয়েছে। রোবটের এই বিশ্বকাপ আয়োজনের জন্য ইরানকে বেছে নিয়েছে কানাডা, জাপান, যুক্তরাজ্য, জার্মানি, রাশিয়া ও দক্ষিণ কোরিয়ার মতো প্রযুক্তিতে এগিয়ে যাওয়া দেশগুলো। তাই আমাদের দেশের বৈজ্ঞানিক সম্প্রদায়ের জন্য এটা একটা বিশাল সম্মানের বিষয়।

তিনি জানান, ২০২০ ফিরা বিশ্বকাপ আগস্ট মাসে ইরানের দক্ষিণাঞ্চলীয় উপকূলে, পারস্য উপসাগরের কিশ দ্বীপে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল রোবট-সকার অ্যাসোসিয়েশন (এফআরআরএ বা ফিরা) বিশ্ব রোবো ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। স্বচালিত রোবটের মধ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। পাঁচ ক্যাটাগরিতে রোবট প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। সেগুলো হলো- মাইক্রো-রোবট সকার টুর্নামেন্ট, আমির, নারো, সিমুল্ড রোবট, অ্যানড্রয়েড, রোবো এবং হ্যামনোড রোরো। সূত্র: মেহর নিউজ এজেন্সি।