মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

১৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট-২০১৬’

পোস্ট হয়েছে: নভেম্বর ১৪, ২০১৬ 

news-image

বাংলা একাডেমি চত্বরে ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশি-বিদেশি সাহিত্যিকদের মিলনমেলা ঢাকা লিট ফেস্ট ২০১৬ লিটারারি ফেস্টিভ্যাল। ১৭-১৯ নভেম্বর অনুষ্ঠেয় এ সাহিত্য উৎসবে ১৮টি দেশ থেকে ৬৬ জন বিদেশি এবং দেড় শতাধিক বাংলাদেশি সাহিত্যিক, লেখক, গবেষক, সাংবাদিক অংশ নিচ্ছেন।

রোববার বাংলা একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে আয়োজনের তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আমেদ, সাদাফ সায্‌, আহসান আকবর এবং ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, বাংলা ট্রিবিউনের ভারপ্রাপ্ত সম্পাদক জুলফিকার রাসেল এবং ব্র্যাকের প্রতিনিধি আসিফ সালেহ।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন কাজী আনিস আহমেদ। তিনি জানান, ষষ্ঠবারের মতো করা এই আয়োজনের পরিধি অনেক বেড়েছে। এবার অংশ নেবেন ১৮টি দেশের ৬৬ জন প্রতিনিধি। ১৭ নভেম্বর বৃহস্পতিবার সকাল ৯টায় এই উৎসবের উদ্বোধন করবেন নোবেল বিজয়ী সাহিত্যিক ভিএস নাইপল ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সঙ্গে থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানসহ সব সহযোগী এবং দেশি-বিদেশি সাহিত্যিকরা।

কাজী আনিস আহমেদ উল্লেখ করেন, বিশ্বসাহিত্যে শীর্ষ পুরস্কার নোবেল, পুলিৎজার ও ম্যানবুকার প্রাপ্ত তিন-তিনজন সাহিত্যিক আসছেন এবারের উৎসবে। এটিকে লিট ফেস্টের অন্যতম বড় পাওয়া বলেও উল্লেখ করেন তিনি। তিনি আরো বলেন, ‘বরাবরের মতো অন্য দেশের সাহিত্যের চেয়ে অধিক গুরুত্ব পাচ্ছে বাংলা সাহিত্য। এই উৎসবের মূল বিষয় হচ্ছে বাংলাকে বিশ্বে এবং বিশ্বকে বাংলার কাছে তুলে ধরা।’