রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

হাসান রুহানির অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন মোগেরিনি

পোস্ট হয়েছে: জুলাই ৩০, ২০১৭ 

news-image

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেদেরিকা মোগেরিনি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির অভিষেক অনুষ্ঠানে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়ন তদারকি বিষয়ক যৌথ কমিশনের প্রধান হিসেবে ওই অনুষ্ঠানে যোগ দিতে তিনি আগামী ৫ আগস্ট তেহরানে পৌঁছাবেন।

দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে রুহানির অভিষেক অনুষ্ঠানের অবকাশে মোগেরিনি শীর্ষস্থানীয় ইরানি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এসব বৈঠকে পরমাণু সমঝোতা বাস্তবায়নসহ ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরানের দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে আলোচনা হবে।

গত মে মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন হাসান রুহানি। আগামী ৫ আগস্ট ইরানের রাষ্ট্রপ্রধান হিসেবে তার দ্বিতীয় মেয়াদের আনুষ্ঠানিক অভিষেক হবে।

পার্লামেন্টে অনুষ্ঠেয় এই অনুষ্ঠানে দেশি-বিদেশি অনেক অতিথি উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। অভিষেক অনুষ্ঠানের আগে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী এক ডিক্রি জারি করে প্রেসিডেন্ট হিসেবে হাসান রুহানিকে আনুষ্ঠানিক অনুমোদন প্রদান করবেন। –  পার্সটুডে |