রবিবার, ২০শে অক্টোবর, ২০১৯ ইং, ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

হাঙ্গেরিকে পারমাণবিক সহায়তা দেবে ইরান

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২২, ২০১৬ 

news-image

হাঙ্গেরিকে ২৫ মেগাওয়াট শক্তি সম্পন্ন পারমাণবিক রিএ্যাক্টর স্থাপনে এক প্রকল্প সহায়তা দেবে ইরান। পরবর্তীতে এ রিএ্যাক্টরের শক্তি ১’শ মেগাওয়াটে উন্নীত করা হবে। ইরানের ভাইস প্রেসিডেন্ট আলী আকবর সালেহি বলেছেন শুধু হাঙ্গেরি নয় এশিয়া ও আফ্রিকার অন্যান্য দেশকেও এধরনের পারমাণবিক সহায়তা দেবে তার দেশ।

হাঙ্গেরির রাজধানী বুদাপেষ্টে এক সাংবাদিক সম্মেলনে ইরানের ভাইস প্রেসিডেন্ট আরো বলেন, এধরনের ছোট আকৃতির পারমাণবিক চুল্লি অপেক্ষাকৃত কম খরচে স্থাপন করা যায় এবং তা বিদ্যুৎ তৈরি সহ শান্তিপূর্ণ কাজে ব্যবহার করা সম্ভব। এধরনের চুল্লিতে কম ভারী পানি প্রয়োজন হয়। যা এশিয়া ও আফ্রিকার অনেক দেশ ব্যবহার করতে পারে।

আলী আকবর সালেহী বলেন, হাঙ্গেরির সঙ্গে ইরানের সহযোগিতায় এধরনের ছোট আকৃতির পারমাণবিক চুল্লী প্রকল্প বাস্তবায়ন করা গেলে অন্যান্য দেশেও একই ধরনের সহায়তা দেবে ইরান। তবে এজন্যে বেশ কয়েক বছর কঠিন পরিশ্রম করতে হবে। সালেহী ইরানের পারমাণবিক সংস্থারও পরিচালক। তিনি হাঙ্গেরি ছাড়াও আগ্রহী বিভিন্ন দেশকে ছোট আকারের পারমাণবিক চুল্লী প্রকল্প বাস্তবায়নে অর্থ ছাড়াও কারগরী সহায়তা দেবার আশ্বাস দেন।

বৈঠকের পর হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজার্তো বলেন, ইরানের কাছ থেকে তার দেশ পারমাণবিক ক্ষেত্রে প্রশিক্ষণ নেবে। এছাড়া ইরানের জালানি খাতেও হাঙ্গেরি বেশ আগ্রহী বলে জানান পিটার। হাঙ্গেরিতে বর্তমানে ১১’শ ইরানি ছাত্রছাত্রী লেখাপড়া করছে এবং এ সুযোগ আরো বৃদ্ধি করা হবে বলে জানান পিটার সিজার্তো। হাঙ্গেরি টুডে, তেহরান টাইমস।