রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

ইরানের হরমোজগান থেকে তেল বহির্ভূত রপ্তানি বেড়েছে ২৭ ভাগ

পোস্ট হয়েছে: অক্টোবর ২, ২০১৮ 

news-image

ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমোজগান প্রদেশের পশ্চিমাঞ্চলীয় বন্দরগুলো থেকে চলতি ফার্সি বছরের প্রথম ছয় মাসে তেল বহির্ভূত রপ্তানি বেড়েছে উল্লেখ করার মতো। এ সময়ে তেল বহির্ভূত রপ্তানির পরিমাণ দাঁড়ায় ৫ লাখ ১৭ হাজার ১২৩ টন। সোমবার এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, গত বছরের একই সময়ের তুলনায় ওজনের দিক দিয়ে এই রপ্তানি বেড়েছে ২৭ শতাংশ।

হরমোজগানের বন্দর লিঙ্গেহ ও মেরিটাইম ডিরেক্টোরেইটের পরিচালক কাশেম আসকারিনাসাব জানান, তেল বহির্ভূত এসব রপ্তানির বেশিরভাগই ছিল ফলমূল, শাকসবজি, শুষ্ক ফল, খনিজ দ্রব্য ও নির্মাণ সামগ্রী। একই সময়ে হরমোজগান প্রদেশ থেকে আমদানির পরিমাণ উল্লেখযোগ্য ভাবে কমেছে বলে জানান এই কর্মকর্তা।

প্রদেশটির পশ্চিমাঞ্চলীয় বন্দরগুলো দিয়ে দেশে ৩৭ হাজার টন তেল বহির্ভূত মালামাল প্রবেশ করেছে। যা আগের বছরের একই সময়ে তুলনায় ৬০ শতাংশ কম, যোগ করেন আসকারিনাসাব।

হরমোজগান করিডোরের ব্যাপক সক্ষমতার কথা তুলে ধরে তিনি বলেন, ছয় মাসে প্রদেশের পশ্চিমাঞ্চলীয় বন্দরগুলোতে প্রায় ৪ দশমিক ২৪ মিলিয়ন মালামাল বোঝাই ও খালাস হয়েছে। ওই সময়ে বন্দর লিঙ্গেহ থেকে মালামাল ট্রানজিটের পরিমাণ ১১ শতাংশ বেড়েছে বলেও জানান তিনি।এছাড়া বন্দর লিঙ্গেহ থেকে কৃষি ও পশু পণ্য রপ্তানি হয়েছে ১ লাখ ৪৬ হাজার টনের অধিক। আগের বছরের তুলনায় যা ১৮ শতাংশ বেশি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।