মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

স্যাটেলাইট নির্মাতা দেশের তালিকায় শীর্ষ নয়ে ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ২২, ২০১৮ 

news-image

স্যটেলাইট নির্মাণে শীর্ষ নয় দেশের মধ্যে রয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। এক্ষেত্রে আমেরিকা, রাশিয়া, কানাডা ও ইউরোপীয় ইউনিয়নের ঠিক কিছু দেশের পরেই রয়েছে দেশটির অবস্থান। ইরানের মহাকাশ গবেষণা সংস্থার প্রধান মোরতেজা বারারি এই তথ্য জানিয়েছেন।

মধ্যপ্রাচ্যে বৈজ্ঞানিক কর্তৃপক্ষে ইরান প্রথম অবস্থানে রয়েছে উল্লেখ করে বারারি বলেন, ২০১৬ সালে মহাকাশ প্রকৌশলে তার দেশ বিশ্বে ১৪তম অবস্থানে ছিল। অবস্থার উন্নতি হয়ে ২০১৭ সালে র‌্যাঙ্কিংয়ে ১১তম অবস্থানে উঠে আসে দেশটি। একদিন এই বৈজ্ঞানিক কর্তৃপক্ষ একইসাথে প্রযুক্তিগত, শিল্প ও অর্থনৈতিক কর্তৃপক্ষ হিসেবেও পরিগণিত হতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

ওই কর্মকর্তার তথ্য মতে, ২০০৬ থেকে ২০১৫ সালের মধ্যে বিশ্বে পরিপূর্ণ মহাকাশ প্রযুক্তি চক্র সম্পন্ন করা প্রথম নয় দেশের তালিকায় স্থান করে নেয় ইরান।

বারারি তার দেশের মহাকাশ গবেষণা সংস্থা পরিচালিত প্রকল্পগুলো সম্পর্কে কথা বলেন। তিনি জানান, আমির কবির ইউনিভার্সিটি অব টেকনোলজির (এইউটি) স্যাটেলাইট প্রকল্পটি বর্তমানে উদ্বোধনী পর্যায়ে রয়েছে। প্রতিটি মাত্রায় স্যাটেলাইটটি ৫০ সেন্টিমিটার থেকে ৬০ সেন্টিমিটারে তৈরি করা হয়েছে। এটির ৫শ’ কিলোমিটার উচ্চতায় পৌঁছার সক্ষমতা রয়েছে।

মহাকাশ গবেষণা সংস্থার প্রধান আরও জানান, বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্যে এইউটির স্যাটেলাইটটি চারটি ক্যামেরায় সুসজ্জিত করা হয়েছে। এর রয়েছে তথ্য জমা করার ক্ষমতা। একসাথে এতে ৪৫ জন ব্যবহারকারীর মধ্যে যোগাযোগ বজায় রাখার সুবিধা রয়েছে।

এইউটি স্যাটেলাইট প্রকল্পে চার জন কলেজ শিক্ষক, ১৬ জন বিশ্ববিদ্যালয় প্রভাষক, সেই সাথে ১১০জন পিএইচডি ও স্নাতকোত্তর শিক্ষার্থী জড়িত ছিলেন। প্রকল্পটিতে মোট ব্যয় হয়েছে প্রায় ১ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার। সূত্র: মেহর নিউজ এজেন্সি।