রবিবার, ১৯শে আগস্ট, ২০১৮ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

স্মার্ট মেডিকেল রিস্টব্যান্ড তৈরি করলেন ইরানি গবেষকরা

পোস্ট হয়েছে: আগস্ট ৯, ২০১৮ 

news-image

স্মার্ট মেডিকেল রিস্টব্যান্ড তৈরি করলেন ইরানি গবেষকরা। দেশটির রুটগার্স ইউনিভার্সিটি-নিউ ব্রান্সউইকের একদল গবেষক এটি বানিয়েছেন। নতুন এই স্মার্ট রিস্টব্যান্ডটি দিয়ে বায়োসেন্সর প্রযুক্তির মাধ্যমে মানুষের ব্যক্তিগত স্থাস্থ্য পর্যবেক্ষণ করা যাবে। এ খবর দিয়েছে ইরানি বার্তা সংস্থা মেহর নিউজ এজেন্সি।

গবেষকরা জানিয়েছেন, একটি স্মার্টফোন অ্যাপের মাধ্যমে তারবিহীন পদ্ধতিতে প্লাস্টিকের এই পরিধেয় ডিভাইসটির সংযোগ দেওয়া যাবে এবং ডিভাইসটি থেকে দূরবর্তী স্থানে প্রাপ্ত তথ্য স্থানান্তর করা যাবে। রিস্টব্যান্ডটি রক্তের কণা গণনা করতে পারবে। পাশাপাশি এটি রক্ত কোষ ট্র্যাকিংয়েও সাহায্য করবে।

এই প্রযুক্তি দিয়ে শরীরের স্থাস্থ্যগত অবস্থা খালি চোখে দেখা যাবে। সঙ্গে আরও কিছু পরিধেয় ডিভাইস থাকবে যা দিয়ে হার্ট বিট ও শারীরিক কার্যক্রম পর্যবেক্ষণ করা যাবে। নতুন রিস্টব্যান্ডটি একটি সহনীয় সার্কিট বোর্ড ও একটি বায়োসেন্সরের সমন্বয়ে তৈরি করা হয়েছে। ডিভাইসটির সাথে আছে একটি চ্যানেল অথবা পাইপ। যা স্বর্ণের ইলেকট্রোড দিয়ে বসানো থাকবে।

রিস্টব্যান্ডটি ডিভাইসটির সঙ্গে থাকা পিনের সামান্য খোঁচা থেকে রক্তের নমুনা সংগ্রহ করবে এবং চ্যানেলের মধ্য দিয়ে এই রক্ত দেওয়া হবে। এটি দিয়ে সহযোগী কোষগুলো গণনা করা যাবে। আর রক্ত কোষ গণনার মাধ্যমে রোগ নির্ণয় করা যাবে। যেমন লাল রক্ত কোষ গণনা করে অভ্যন্তরীণ রক্তপাত নির্ণয় করা যাবে।

রুটগার্স ইউনিভার্সিটির স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মেহদি জাভানমারদ বলেন, বিপুল সংখ্যাক রোগ আছে যেসব রোগ নির্ণয় করতে রক্ত কোষ গণনা করা খুবই গুরুত্বপূর্ণ। সূত্র: মেহর নিউজ এজেন্সি।