রবিবার, ১৬ই জুন, ২০১৯ ইং, ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

স্মার্ট টর্পেডোর গণ উৎপাদন শুরু করল ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ১৪, ২০১৫ 

news-image

ইরান চৌকশ এবং উচ্চ গতির টর্পেডোর গণ উৎপাদন শুরু করেছে। ইসলামী প্রজাতন্ত্র ইরানের সামরিক সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে ‘ওয়ালফজর’ নামের এ টর্পেডোর গণ উৎপাদন শুরু করা হলো।

পুরোপুরি নিজস্ব প্রযুক্তিতে তৈরি এ টর্পেডোর গণ উৎপাদন ব্যবস্থার উদ্বোধন অনুষ্ঠানে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এবং নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যারি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দেয়া ভাষণে প্রতিরক্ষামন্ত্রী জেনারেল হোসেইন দেহকান বলেন, ইরানের নিয়মিত নৌবাহিনী এবং ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌবাহিনীকে অত্যাধুনিক এবং শক্তিশালী অস্ত্র ও সরঞ্জামে সজ্জিত করার পরিকল্পনা নেয়া হয়েছে। ইরানের প্রতি যে কোনো হুমকি যেন দৃঢ় ভাবে নস্যাৎ করে দিতে পারে সে জন্য এ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘ওয়ালফজর’ টর্পেডোতে উচ্চ গতি এবং উচ্চ বিধ্বংসী ক্ষমতা রয়েছে। বড় জাহাজসহ নানা ধরণের জলযান কয়েক সেকেন্ডের মধ্যে পুরোপুরি ধ্বংস করে দেয়ার ক্ষমতা এ স্মার্ট টর্পেডোর আছে বলে জানান তিনি। তিনি আরো বলেন, এ টর্পেডো ইরানি নৌবাহিনীর কৌশলগত সক্ষমতা এবং রণপ্রস্তুতি উল্লেখযোগ্যভাবে বাড়াবে।

অত্যাধুনিক এ ব্যবস্থা সম্ভাব্য আগ্রাসীদের বিরুদ্ধে কেবলমাত্র ইরানকে রক্ষার কাজে ব্যবহৃত হবে বলেও জানান তিনি।

‘ইমাদ’ নামের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার মাত্র দু’দিনের মধ্যেই ‘ওয়ালফজরের’ গণ উৎপাদন শুরু করল ইরান। সূত্র: আইআরআইবি