রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

স্মার্ট ক্রুজ ক্ষেপণাস্ত্র উদ্বোধন করল ইরান: বাড়বে যুদ্ধ ক্ষমতা

পোস্ট হয়েছে: মার্চ ২, ২০১৪ 

news-image

অত্যাধুনিক স্মার্ট ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উদ্বোধন করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এ ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে এবং ব্যালিস্টিক এ ক্ষেপণাস্ত্র অত্যন্ত নিখুঁতভাবে তার লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা এ ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করেছেন। এর পাশাপাশি নতুন ধরনের সাঁজোয়াযান উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান, সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল হাসান ফিরোজাবাদি এবং অন্য শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।স্মার্ট ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরির ফলে নৌ ও স্থলযুদ্ধে ইরানের নির্ভুল হামলার সক্ষমতা অনেক বেড়ে যাবে। একইসঙ্গে ইরানের সশস্ত্র বাহিনী অনেক বেশি শক্তি সঞ্চয় করবে।

এ ক্ষেপণাস্ত্র তৈরিতে সফলতার পর ইরান এখন হাতে গোণা কয়েকটি দেশের তালিকায় স্থান করে নিল যারা কৌশলগত অস্ত্রের ক্ষেত্রে এই বিশেষ প্রযুক্তির অধিকারি।এছাড়া, নতুন যে সাঁজোয়াযান তৈরি করা হয়েছে তা স্টিল কোর এন্টি আর্মর বুলেট প্রতিরোধ করতে সক্ষম। আন্তর্জাতিক মান বজায় রেখে এ যান তৈরি করা হয়েছে।

রেডিও তেহরান, ২৪ ফেব্রুয়ারি, ২০১৪