রবিবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

স্বয়ংক্রিয় অঙ্গদান পদ্ধতি চালু করছে ইরান

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ১৮, ২০১৯ 

news-image

মাস খানেকের মধ্যে স্বয়ংক্রিয় অঙ্গদান পদ্ধতি চালু করতে  যাচ্ছে ইরান। অঙ্গ প্রতিস্থাপনের এই স্বয়ংক্রিয় ডাটাবেজ তৈরির প্রথম ধাপের কাজ শুরু হবে আগামী পহেলা মার্চ। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ট্রান্সপ্লানটেশন অ্যান্ড ট্রিটমেন্ট অব ডিজিজ ডিপার্টমেন্টের প্রধান এই তথ্য জানিয়েছেন।

মেহদি শাদনুশ ইরানি বার্তা সংস্থা আইআরএনএকে মঙ্গলবার দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘‘অঙ্গপ্রতিস্থাপন ক্ষেত্র তৈরি করতে স্বাস্থ্য মন্ত্রণালয় বর্তমানে অগ্রাধিকারের ভিত্তিতে এই ডাটাবেজ তৈরির কাজ করছে।’’

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেন, আমরা ইরানে অঙ্গপ্রতিস্থাপন ব্যবস্থার বিকাশে বড় বড় পদক্ষেপ নিয়েছি। কিন্তু এখন এই পদ্ধতিকে কিভাবে ভালো ভাবে ব্যবস্থাপনা ও পরিচালনা করা যায় তা নিয়ে কাজ করা প্রয়োজন। এই প্রকল্পের দ্বিতীয় ধাপ শুরু হবে মে মাসে। এরপর থেকে অঙ্গদানের গোটা ব্যবস্থাই স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে।

ডাটাবেজে অঙ্গ-প্রত্যঙ্গ খুঁজছেন এমন ব্যক্তিদের সমস্ত তথ্য দেওয়া থাকবে। অতঃপর প্রয়োজনীয়তার মাত্রা ভেদে এসব অঙ্গপ্রত্যাশীদের স্বয়ংক্রিয় তালিকা তৈরি করা হবে। ফলে যখনই একটি নতুন অঙ্গ পাওয়া যাবে তখনই অপেক্ষমাণ তালিকায় থাকা শীর্ষ দশজনের কাছে পরিচয় করিয়ে দেওয়া হবে। সূত্র: তেহরান টাইমস।