শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

স্বাস্থ্যসেবা পর্যটনে প্রস্তুত মাশহাদের ১২ হাসপাতাল

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২৩, ২০১৮ 

news-image

চিকিৎসা সেবা নিতে যাওয়া বিদেশি পর্যটকদের জন্য সুযোগ-সুবিধা আরও সম্প্রসারিত করল ইরান। ইরানের খোরাসান প্রদেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় মাশহাদ শহরে এ পর্যন্ত ১২টি হাসপাতালকে বিদেশি রোগী ভর্তির লাইসেন্স দিয়েছে কর্তৃপক্ষ। সেখানকার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

মাশহাদ ইউনিভারসিটি অব মেডিকেল সায়েন্সের মেডিকেল ট্যুরিজম ডিপার্টমেন্টের প্রধান মোহাম্মাদ ইসমাইল খায়ামি শনিবার বলেন, ১২টি হাসপাতাল বিদেশি রোগী ভর্তির অনুমতি পেয়েছে। তিনি জানান, অনুমোদনের জন্য চারটি সার্জিকেল ক্লিনিকও আবেদন করেছে। এগুলো এখন স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ ট্যুরিজম কাউন্সিলের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

খায়ামির তথ্যমতে, চলতি ফারসি বছরের প্রথম ছয় মাসে মাশহাদের স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে চিকিৎসা সেবা নিতে আসা বিদেশি রোগীদের সংখ্যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ বেড়েছে।

বর্তমানে মধ্য এশিয়া ও আরব দেশগুলো থেকে অনেকে পর্যটক চিকিৎসা সেবায় ইরান ভ্রমণ করে। ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, হস্তশিল্প ও পর্যটন সংস্থার তথ্যমতে, স্বাস্থ্যসেবা পর্যটন থেকে দেশটির বাৎসরিক রাজস্ব আয়ের পরিমাণ ৪শ থেকে ৫শ মিলিয়ন মার্কিন ডলার। ২০২৫ সাল নাগাদ এই খাত থেকে আড়াই বিলিয়ন ডলার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে দেশটি।

ইরানের স্বাস্থ্যসেবা খাতে প্রায় ৪শ হাসপাতাল চিকিৎসা সেবা দিচ্ছে। দেশটির ৫ থেকে ৬ লাখ মেডিকেল পর্যটক আকৃষ্টের পরিকল্পনা রয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।