মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

স্টকহোম চলচ্চিত্রে উৎসবে দেখানো হবে ইরানের ‘রিটাচ’

পোস্ট হয়েছে: অক্টোবর ৩১, ২০১৭ 

news-image

সুইডেনে অনুষ্ঠিতব্য স্টকহোম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে ইরানি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিটাচ’। উৎসবের এবারের ২৮তম আসরের মূল বিভাগে ছবিটি প্রতিদ্বন্দ্বিতা করবে।

ছবিটি পরিচালনা করেছেন ইরানি চলচ্চিত্র নির্মাতা কাভেহ মাজাহেরি এবং এটি প্রযোজনা করেছে ইরানিয়ান ইয়ং সিনেমা সোসাইটি। ‘রিটাচ’ এ পর্যন্ত একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র অ্যাওয়ার্ড জয় করেছে।

এ বছরে সুইডিশ এই চলচ্চিত্র উৎসবে ইরান, চীন, ফ্রান্স, সাইপ্রাস, ডেনমার্ক, লেবানন, ফিলিস্তিন, চিলি, ক্রোয়েশিয়া, স্লোভাকিয়া, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, জাপান, দক্ষিণ কোরিয়া এবং পোল্যান্ডসহ ১৫ দেশের চলচ্চিত্র প্রতিযোগিতা করবে।

রিটার্চ ছবিটিতে এক তরুণীর মর্মান্তিক অবস্থা তুলে ধরা হয়েছে। যেখানে চোখের সামনে তার স্বামীর করুণ মৃত্যু হয়। মর্মান্তিক এই মুহূর্ত কষ্টের সঙ্গে পার করতে হয় তাকে।

এর আগে ছবিটি হলিউডের বিখ্যাত তথ্যচিত্র পরিচালক ও অ্যাক্টিভিস্ট মাইকেল মুরের চলচ্চিত্র উৎসব থেকে সেরা ছবির খেতাব কুড়ায়। যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে অনুষ্ঠিত ‘ট্রাভার্স সিটি ফিল্ম ফেস্টিভালে’ সেরা স্বল্পদৈর্ঘ্য ছবির অ্যাওয়ার্ড জিতে ছবিটি।

এছাড়া ‘রিটাচ’ ১৮তম ইরান সিনেমা সেলিব্রেশনে সেরা স্বল্পদৈর্ঘ্য ও ৩৪ তম ফজর চলচ্চিত্র উৎসবে সেরা ছবির অ্যাওয়ার্ড পেয়েছে।স্টকহোম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রতি বছরের ৮ নভেম্বর শুরু হয়, চলে ১৯ নভেম্বর পর্যন্ত। সূত্র: মেহের নিউজ।