মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

সৌদি আরব থেকে এক বছরে ৮৬ হাজার গৃহকর্মীর পলায়ন

পোস্ট হয়েছে: অক্টোবর ২২, ২০১৫ 

news-image

সৌদি আরব থেকে এক বছরেই কর্মক্ষেত্র থেকে পালিয়েছে ৮৬ হাজার গৃহকর্মী। এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছে সৌদি আরবের শুরা কাউন্সিল। এক বছরে এতো বিপুল সংখ্যক গৃহকর্মীর পলায়নের কারণ খুঁজে বের করতে তদন্তের দাবি জানিয়েছে শুরা কাউন্সিল।

শুরা কাউন্সিলের এক সদস্য বলেন, এটা একটা মারাত্মক সমস্যা যা আমাদের অর্থনীতি ও নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ের ওপর বিরূপ প্রভাব ফেলবে।

এ বিষয়ে সৌদি আরবের হেল্থ কমিটি একটি বিশেষ কমিটি গঠন করে শ্রমিক নিয়োগের ফাইলপত্র অনুসন্ধান ও সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সুপারিশমালা পেশ করেছেন।

দাবি করা হয়, নিয়োগকর্তাদের কারণেই এসব গৃহকর্মীরা পলায়ন করছে। কিন্তু স্থানীয় এক শ্রমিক নেতা জানান, বেতন না দেয়া, খাদ্যের অভাব এবং অসদাচরণের কারণেই এত বিপুল হারে গৃহকর্মীরা পালাতে বাধ্য হয়। এর মধ্যে যৌন নির্যাতন অন্যতম একটি কারণ।

কাউন্সিলের অপর সদস্য ফাদওয়া আবু মুরিফাহ নিয়োগ প্রক্রিয়ায় ধীর গতি, সৌদি সরকার কেন এতো অসুবিধার সম্মুখিন হচ্ছে এবং কেনই বা এ সমস্যা সহসাই দূর করতে পারছে না তা জানতে ছেয়েছেন। পাশাপাশি সৌদি নাগরিকদের বিরুদ্ধে যায় এমন কোন নিয়োগ শর্তারোপের জন্য সতর্ক করেন তিনি। এছাড়া চাকরিজীবীদের জন্য ভাল বেতন দেয়ার জন্য দাবি জানান তারা।

মানসুর আল কিরিদিস শ্রম মন্ত্রণালয়কে বেকারত্ব সমস্যা সমাধানের জন্য তাদের অবস্থান স্পষ্ট করার আহবান জানিয়েছেন। এছাড়া শ্রম বাজার নিয়ন্ত্রণ ও  সৌদি নাগরিকদের মধ্যে বেকারত্ব বৃদ্ধির জন্য শ্রম মন্ত্রণালয়কে দায়ী করেছেন তিনি।

তথ্য অনুসন্ধানে দেখা যায়, সৌদি আরবে ১ কোটি ১৯ লাখ ১২ হাজার ২০৯ জন কর্মক্ষম শ্রমিক রয়েছে। কিন্তু কর্মক্ষেত্রে সৌদি শ্রমিক রয়েছে ৪৭ শতাংশ আর বাকি ৫৩ শতাংশই বিদেশি শ্রমিক।

সূত্র: আরব নিউজ।