শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

সেহরি বাঁচাল বহু মানুষের প্রাণ

পোস্ট হয়েছে: জুন ১৫, ২০১৭ 

news-image

লন্ডনে একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় অনেকের জীবন বাঁচাতে সাহায্য করেছে মুসলিমরা। রোজা রাখতে শেষ রাতে জেগে উঠে তারাই প্রথমে খেয়াল করে গ্রেনফেল টাওয়ারের ভয়াবহ অগ্নিশিখা।

ভবনের অভিবাসীরা জানিয়েছে, ২৪ তলা ল্যানচেস্টার ওয়েস্ট এস্টেট ভবনটিতে আগুন ছড়িয়ে পড়লেও তারা কোনো সংকেত শুনতে পাননি। তবে আশপাশের প্রতিবেশীরাই প্রথমে আগুন লাগার ঘটনাটা টের পান। আর তাদের বেশিরভাগই মুসলিম। শেষ রাতে রোজা রাখার জন্যই তারা সেহরি খেতে জেগে উঠেছিলেন এবং তখনই তাদের কেউ কেউ ওই ভবনটিতে আগুন জ্বলতে দেখতে পান।

ইন্ডিপেনডেন্ট জানায়, মধ্যরাতের দিকে ভবনটিতে আগুন লাগে। আর এ সময়টাতেই টাওয়ারে বসবাসকারী অধিকাংশ লোক ঘুমিয়ে ছিলেন। মুসলিমরাই প্রথমে ঘটনাস্থলে ছুটে যান এবং টাওয়ার থেকে লোকজনকে সরিয়ে নিতে সাহায্য করেন।

৩৩ বছর বয়সী আন্দ্রে বারোস বলেন, ‘টাওয়ার থেকে লোকজনতে সরিয়ে নিতে মুসলিমরা বড় একটা অবদান রেখেছেন।’

তিনি বলেন, ঘটনাস্থলে আমি যাদেরকে দেখতে পাচ্ছিলাম, তাদের বেশিরভাগই মুসলিম। ক্ষতিগ্রস্তদের খাবার ও কাপড়-চোপড় দিয়ে সহযোগিতা করছিল তারাই।’

ল্যানচেস্টার ওয়েস্ট এস্টেট ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১২তে পৌঁছেছে। এছাড়া, কয়েক ডজন মানুষ আহত অবস্থায় হাসাপাতালে চিকিৎসা নিচ্ছে।

লন্ডন পুলিশ বলছে, অনেকের অবস্থা আশংকাজনক হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে। কোনো কোনো রিপোর্টে বলা হয়েছে, আহতদের ২০ জনের অবস্থা গুরুতর।

বুধবার সকালের দিকে লন্ডনের ২৪ তলা ল্যানচেস্টার ওয়েস্ট এস্টেট ভবনে আগুন লাগে। সে সময় ভবনের ভেতরে ৬০০’র বেশি মানুষ ছিল এবং তাদের বেশিরভাগই ঘুমিয়ে ছিল। ভবনের ভেতরে বেশ কয়েকজন আটকা পড়ে এবং ভবনটি ধ্বসে পড়তে পারে বলে অনেকেই মনে করছেন। তবে সরকারি কর্মকর্তারা ভবনের কাঠামোগত অবস্থা যাচাই করে দেখছেন।

সূত্র: ইকনা, আরব নিউজ, দি টেলিগ্রাফ,  স্কাই নিউজ ।