সোমবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

সেলফোন আমদানিতে ইরানের রাজস্ব বেড়ে তিনগুন

পোস্ট হয়েছে: এপ্রিল ২৫, ২০১৮ 

news-image

মোবাইল ফোন চোরাচালান বন্ধে বিশেষ উদ্যোগ নেওয়ার পর সুফল পেয়েছে ইরান। এ লক্ষ্যে সেলফোন নিবন্ধন প্রকল্প চালু করেছে প্রেসিডেন্ট হাসান রুহানির প্রশাসন। ২১ এপ্রিল এ প্রকল্পের কাজ পুরোদমে শুরু হয়েছে। এদিকে, প্রকল্পটি বাস্তবায়ন শুরুর পর সেলফোন আমদানি থেকে ইরানের রাজস্ব বেড়েছে প্রায় তিন গুন। এ সময়ে সেল ফোনের শুল্ক ও আমদানি কর থেকে দেশটির রাজস্ব আদায় বেড়েছে ২ দশমিক ৭ গুন।

২০১৭ সালের মার্চে শেষ হওয়া ইরানি বছরে ইরানের হ্যান্ডসেট আমদানি হয়েছে ১১৯ মিলিয়ন মার্কিন ডলারের। যা পরবর্তী বছরে বেড়ে দাঁড়ায় ৩ দশমিক ২৩ বিলিয়ন ডলারে। এতে সরকারি রাজস্ব ২১ দশমিক ৪ মিলিয়ন ডলার থেকে বেড়ে দাঁড়ায় ৫৮ দশমিক ৩ মিলিয়ন ডলারে।

ইরানের মালামাল চোরাচালান দমন ও ফরেন এক্সচেঞ্জ সদরদপ্তরের আইসিটি প্রধান হামিদ রেজা দেহকানিয়া স্টুডেন্টস নিউজ নেটওয়ার্ককে দেওয়া এক সাক্ষাৎকারে এই তথ্য জানিয়েছেন।

সেলফোন চোরাচালান বন্ধে ইরানের আইসিটি মন্ত্রণালয়, শুল্ক প্রশাসন, যোগাযোগ নিবন্ধন কর্তৃপক্ষ ও শিল্প মন্ত্রণালয় সেলফোন নিবন্ধন প্রকল্পটি চালু করে। এতে বৈধ হ্যান্ডসেটের নিবন্ধন থাকায় স্থানীয় অপারেটরগুলো অবৈধ হ্যান্ডসেটগুলোতে সেবা দিতে অক্ষম। সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।