শুক্রবার, ২০শে জুন, ২০১৯ ইং, ৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

সেরা শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড পেল ‘এম্পটি ভিউ’

পোস্ট হয়েছে: মে ২৭, ২০১৮ 

news-image

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত ষষ্ঠ সিউল গুরু ইন্টারন্যাশনাল কিডস ফিল্ম ফেস্টিভ্যালে সেরা স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রের অ্যাওয়ার্ড পেয়েছে ইরানি এনিমেশন ছবি ‘এম্পটি ভিউ’। ছবিটি লেখা ও পরিচালনার কাজ করেছেন ফার্সি চলচ্চিত্রকার আলি জেইর কানাতনোয়ি।

এনিমেশন ছবিটিতে সন্তানের জন্য দীর্ঘ অপেক্ষা করা এক মায়ের কাহিনি তুলে ধরা হয়েছে। সন্তান যুদ্ধে যাওয়ার পর দীর্ঘ দিন চলে গেছে। কিন্তু সে ফিরে আসে না। তাই ছেলের সঙ্গে পুনরায় দেখা হওয়ার আশায় পথ চেয়ে থাকেন মা।

এর আগে ‘এম্পটি ভিউ’ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়ে সেরা আনিমেশন ও সেরা মিউজিক অ্যাওয়ার্ড লাভ করে। রোটসকোপিং প্রযুক্তিতে ছবিটি নির্মাণে সময় লেগেছে দুই বছরের ওপরে। এটি দুই ও তিন মাত্রার এনিমেশন ছবির সংমিশ্রণ। ইরানে প্রথম কোনো এই ধাঁচের ছবি নির্মাণ করা হয়।

চলচ্চিত্র নির্মাতা জেইর কানাতনোয়ি এ পর্যন্ত এনিমেশন, দীর্ঘ ও স্বল্প দৈর্ঘ্য প্রামাণ্যচিত্র এবং ফিকশন ফিল্ম মিলিয়ে ১৪টির বেশি ছবি বানিয়েছেন। তার একটি সুপরিচিত ছবির নাম ‘‘বাবা’স চীনা ডল’’।

সিউল গুরু ইন্টারন্যাশনাল কিডস ফিল্ম ফেস্টিভ্যালে শিশু-কিশোর, যুব ও পরিবার বিষয়ক সমসাময়িক কালের সেরা ক্লাসিক ছবি প্রদর্শীত হয়ে থাকে। বিশ্বের যে কোনো প্রান্তে তৈরি শিশু-কিশোর বিষয়ক অসাধারণ সব দেখানো হয় এই উৎসবে। ছবি বাছাই করা হয় গুণাগুণ ও মৌলিকত্বর ভিত্তিতে। সূত্র: ইরান ডেইলি।