সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং, ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

সেরা দশ অভিনেত্রীর তালিকায় ইরানের তারনেহ

পোস্ট হয়েছে: জুলাই ১৮, ২০১৭ 

news-image

সেরা দশ অভিনেত্রীর তালিকায় জায়গা করে নিলেন ইরানের জনপ্রিয় অভিনেত্রী তারনেহ আলিদুস্তি। প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা আসগর ফরহাদির অস্কার বিজয়ী ছবি ‘দ্য সেলসম্যানে’ প্রধান ভূমিকায় দারুণ অভিনয় করে সেরা দশ অভিনেত্রীর কাতারে উঠে এসেছেন তিনি। নিউইয়র্কে অনুষ্ঠিত ট্রিবেকা ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৭ সালের প্রথম ছয়মাসে একজন অভিনেত্রী হিসেবে ভাল অভিনয় করেছেন এমন দশজনকে বাছাই করা হয়। এর মধ্যে ৩৩ বছর বয়সি অভিনেত্রী তারানেহ অন্যতম।

মার্কিন এই চলচ্চিত্র উৎসবে চলতি বছরের প্রথম ছয়মাসে একজন অভিনেত্রী হিসেবে দারুণ পারফরমেন্স করেছেন তাদের মধ্য থেকে প্রথম দশজনকে বাছাই করা হয়। এ তালিকায় বিশ্বখ্যাত তারকাদের পাশে জায়গা করে নেন তারানেহ। অন্যদের মধ্যে তার সঙ্গে তালিকায় রয়েছেন মার্কিন অভিনেত্রী কারস্টেন ডান্স্ট, (ছবি ‘দ্য বিগাইলড’), হলিউড তারকা সালমা হায়েক (বিট্রিজ এট ডিনার), মার্কিন অভিনেত্রী ও প্রযোজক হোলি হান্টার (দ্য বিগ শিক) ও মার্কিন অভিনেত্রী ও মডেল ক্রিস্টেন স্টুয়ার্ট।

‘দ্য সেলসম্যানে’ রানা নামের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তারনেহ। ছবিটিতে তিনি একজন বিবাহিতা নারীর চরিত্রে অভিনয় করেন। এক রাতে নতুন একটি অ্যাপার্টমেন্টে তিনি এক অপরিচিত ব্যক্তির হাতে নিপীড়নের শিকার হন। তার স্বামী ইমাদ ওই হামলাকারীর পরিচয় শনাক্ত করার জন্য জোর প্রচেষ্টা চালান এবং মানসিক আঘাত পরবর্তী সময়ে খাপ খাইয়ে নেওয়ার জন্য তিনি লড়াই করেন।

তারানেহ চমকপ্রদভাবে ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন। তিনি ব্যতিক্রমীভাবে নিজের ওপর অরোপিত চরিত্রে দারুণ অভিনয় করে চলচ্চিত্রটিতে অপ্রতীকির অবস্থাকে ফুটিয়ে তুলেছেন।

এ পর্যন্ত ১৭টি ছবি ও ১টি ধারাবাহিকে অভিনয় করেছেন ইরানের জনপ্রিয় এই অভিনেত্রী।

উল্লেখ্য, গেল ফেব্রুয়ারিতে অস্কারে বিদেশি ভাষায় নির্মিত ছবির বিভাগে মনোনীত হয় আসগার ফরহাদি নির্মিত দ্য সেলসম্যান। সেসময় নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানসহ সাতটি আরব দেশ থেকে মুসলিমদের ভিসা দেওয়ার ব্যাপারে কড়াকড়ি আরোপ করায় অস্কার বয়কট করেন ইরানের জনপ্রিয় এই তারকা।সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন।