রবিবার, ২০শে অক্টোবর, ২০১৯ ইং, ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

সেরার তালিকায় ইরানের ৯ বিশ্ববিদ্যালয়

পোস্ট হয়েছে: জুন ২১, ২০১৮ 

news-image

টাইমস হায়ার এডুকেশন ইয়ং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০১৮ ও কুয়াসকুয়ারেল্লি সিমন্ডস (কিউএস) ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০১৯ এ পুনরায় সাফল্য ধরে রাখতে সক্ষম হয়েছে ইরানের ৯ বিশ্ববিদ্যালয়। এর মধ্যে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় অবস্থান নিশ্চিত করেছে ইরানের ৯টি বিশ্ববিদ্যালয়।

ছয়টি ভিন্ন ভিন্ন মানদণ্ডের ভিত্তিতে বিশ্বের সেরা ১ হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকা নিয়ে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০১৯ প্রকাশ করা হয়। এ ছয়টি মানদণ্ড হলো অ্যাকাডেমিক খ্যাতিমালিকপক্ষের সুনামঅনুষদ/ছাত্রছাত্রী অনুপাতঅনুষদ প্রতি আনুষ্ঠানিক কৃতিত্বের হারআন্তর্জাতিক অনুষদ বাবদ বরাদ্দ অংশ ও আন্তর্জাতিক ছাত্রছাত্রী বাবদ বরাদ্দ অংশ।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতেসেরা ১ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইরানের শরিফ ইনিভার্সিটি অব টেকনোলজি ৪৩২তমআমির কবির ইউনিভার্সিটি অব টেকনোলজি ৪৯৮তম স্থানে রয়েছে। এছাড়া ৬০১ থেকে ৬৫০ এর মধ্যে রয়েছে ইরান ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি৭০১ থেকে ৭৫০ এর মধ্যে ইউনিভার্সিটি অব তেহরান এবং ৮শ থেকে ১ হাজারের মধ্যে রয়েছে শহিদ বেহেশতি ইউনিভার্সিটি ও শিরাজ ইউনিভার্সিটি। বিশ্বের সেরা ১ হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পাওয়া ইরানি ৯ বিশ্ববিদ্যালয়ের মধ্যে দেশটির সেরা ছয় বিশ্ববিদ্যালয় রয়েছে।   

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০১৮ এর তুলনায় এ বছর প্রথমবারের মতো বিশ্বের নেতৃ স্থানীয় ৯৫৯টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে শিরাজ ইউনিভার্সিটি। এর আগে ২০১৭ সালের র‌্যাঙ্কিংয়ে শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি ছিল ৪৭১ থেকে ৪৮০ এবং ৬০১ থেকে ৬৫০ এর মধ্যে ছিল ইউনিভার্সিটি অব তেহরান। ৬শ বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয়ের এ তালিকায় ইরানের কেবল ওই দুই বিশ্ববিদ্যালয়ই স্থান পেয়েছিল।

র‌্যাঙ্কিংয়ে টানা সাত বছরের মতো শীর্ষ স্থান দখলে রেখেছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এ বছর ম্যাসাচুসেটস সহ আমেরিকার ৫টি বিশ্ববিদ্যালয় সেরা দশে জায়গা করে নিয়েছে। সেরা দশ বিশ্ববিদ্যালয়ের বাকি ৯টি হলো- স্টানফোর্ড ইউনিভার্সিটিহারভার্ড ইউনিভার্সিটিক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজিঅক্সফোর্ড ইউনিভার্সিটিক্যামব্রিজ ইউনিভার্সিটি,সুইস ফেডারেল ইউনিভার্সিটি অব টেকনোলজিইমপেরিয়াল কলেজ লন্ডন,ইউনিভার্সিটি অব শিকাগো এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল)।

অন্যদিকেঅনূর্ধ্ব ৫০ বছর বয়সী বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন ইয়ং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং। ২৫০টি বিশ্ববিদ্যালয় নিয়ে ২০১৮ সালের এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়। এ তালিকায় স্থান পেয়েছে ইরানের তিন বিশ্ববিদ্যালয়। এর আগে ২০১৭ সালের তালিকায় ২শ বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করা হয়েছিল। সূত্র: মেহর নিউজ এজেন্সি।