শুক্রবার, ২৪শে মে, ২০১৯ ইং, ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

English

সেপ্টেম্বরে ‘জাফর’ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ইরান

পোস্ট হয়েছে: মে ৬, ২০১৯ 

news-image
আগামী সেপ্টেম্বরে ‘জাফর’ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ইরান। ইরান ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির প্রেসিডেন্ট জাব্বার আলী জাকেরি এই তথ্য জানিয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেপ্টেম্বরে ইরানি মহাকাশ গবেষণা সংস্থার কাছে স্যাটেলাইটটি হস্তান্তর করার পরিকল্পনা করছে বলে জানান তিনি। 
 
জাকেরি বলেন, ইরানি ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির তৈরি করা জাফর স্যাটেলাইট এই গ্রীষ্মেই কক্ষপথে পাঠানো হবে। স্যাটেলাইটের উন্নয়ন কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা ও নিয়ন্ত্রণের কাজ চলমান রয়েছে। 
 
স্যাটেলাইট প্রকল্পটিতে ইরান ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির স্যাটেলাইট রিসার্চ কেন্দ্রের গবেষকরা কাজ করছেন উল্লেখ করে তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টারের গবেষকরা জাফর স্যাটেলাইটের নকশা প্রণয়ন করেছেন। ৯০ কেজির উপগ্রহটি রঙিন ক্যামেরা দিয়ে সুসজ্জিত করা হয়েছে। এটি তেলের মওজুদ, খনি, জঙ্গল ও প্রাকৃতিক দুর্যোগ বিশ্লেষণ করতে পারবে।
 
এরআগে ২০০৯ সালের ফেব্রুয়ারিতে ইরান প্রথম স্যাটেলাইট ‘অমিদ’ (আশা) উৎক্ষেপণ করে। পরবর্তীকালে ২০১১ সালের জুনে কক্ষপথে রাসাদ পর্যবেক্ষণ স্যাটেলাইট পাঠায় দেশটি। এরপর ২০১২ সালের ফেব্রুয়ারি দেশীয় তৈরি তৃতীয় স্যাটেলাইট ‘নাভিদ’ (প্রতিজ্ঞা) উৎক্ষেপণ করে দেশটি। একই বছরের ৮ ফেব্রুয়ারি নাভিদ স্যাটেলাইটের পাঠানো প্রথম ছবি হাতে পায় ইরান। সূত্র: মেহর নিউজ এজেন্সি।