সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

সেন্ট্রিফিউজ উৎপাদনে স্বনির্ভরতা অর্জন করল ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৬, ২০১৮ 

news-image

বিভিন্ন ধরনের সেন্ট্রিফিউজ উৎপাদনে স্বনির্ভরতা অর্জন করল ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির আণবিক শক্তি কমিশন বা এইওআই’য়ের বিশেষ উপদেষ্টা আলি আসগার জারিন এ কথা জানিয়েছেন।

পরমাণু কর্মসূচিতে ইউরেনিয়াম সমৃদ্ধ করার যন্ত্রের নাম সেন্ট্রিফিউজ। ওই উপদেষ্টা বলেন, ইরান অত্যাধুনিক সেন্ট্রিফিউজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এই যন্ত্র অন্যান্য দেশ থেকে আমদানি করার আর কোনো প্রয়োজন নেই।

ইরানের কোম প্রদেশে এক অনুষ্ঠানে বক্তৃতা দেন এইওআই’য়ের বিশেষ উপদেষ্টা। আট বছরের ইরান-ইরাক যুদ্ধের বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি ওই বক্তৃতা দেন।

এসময় চিকিৎসাসহ বিভিন্ন ক্ষেত্রে শান্তিপূর্ণ ব্যবহারের উদ্দেশ্যে ইরানের অত্যাধুনিক পরমাণু প্রযুক্তি অর্জনের যে সম্ভাবনা ও সক্ষমতা রয়েছে, তা তুলে ধরনে জারিন। বলেন, দেশের তরুণ বিজ্ঞানীদের বিরতিহীন ও অদম্য প্রচেষ্টায় অত্যাধুনিক সেন্ট্রিফিউজের বিভিন্ন প্রজন্ম আজ দেশীয়ভাবে উৎপাদন হচ্ছে।

ইরানি এই কর্মকর্তা আরও জানান, আরাক আধুনিক ভারী পানি চুল্লির জন্য যন্ত্রপাতি ও সরঞ্জাম উৎপাদনের কাজ আগামী বছর থেকে শুরু হবে।

বর্তমানে চুল্লিটির পুনঃনকশা ও আধুনিকীকরণের কাজ চলমান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী বছরের শুরুর দিকে আরাক পানি চুল্লির জন্য সংশ্লিষ্ট সব পার্টস ও সরঞ্জাম নির্মাণের কাজ শুরু হবে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।