মঙ্গলবার, ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

English

সুইস প্রেসিডেন্টের তেহরান সফর

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২৮, ২০১৬ 

news-image

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ইউহান শ্নাইডার আম্মান নানা ক্ষেত্রে দু’দেশের সম্পর্ককে শক্তিশালী করার আশাবাদ ব্যক্ত করেছেন। ইরান সফররত আম্মান ও রুহানি শনিবার তেহরানে এক যৌথ সংবাদ সম্মেলেন এই আশা প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে ড. রুহানি বলেন, যেসব অভিন্ন বিষয় ইরান ও সুইজারল্যান্ডকে কাছাকাছি নিয়ে এসেছে সেগুলো হলো স্বাধীনতা, সার্বভৌমত্ব, গণতন্ত্র ও নির্বাচন। তিনি শুক্রবার ইরানে অনুষ্ঠিত ইরানের পার্লামেন্ট নির্বাচনের কথা উল্লেখ করে বলেন, এ নির্বাচনে জনগণের স্বতস্ফূর্ত অংশগ্রহণের মাত্রা এত বেশি ছিল যে, মধ্যরাত পর্যন্ত ভোটকেন্দ্র খোলা রাখতে হয়েছে।

সুইস প্রেসিডেন্টের সঙ্গে তার সাক্ষাতে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় বিশেষ করে অর্থনৈতিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান প্রেসিডেন্ট রুহানি।

যৌথ সংবাদ সম্মেলনে ইরান ও সুইজারল্যান্ডের মধ্যকার দ্বিপক্ষীয় সহযোগিতার দীর্ঘ ইতিহাস তুলে ধরে প্রেসিডেন্ট শ্নাইডার আম্মান বলেন, আগামী বছরগুলোতে এ সহযোগিতা আরো শক্তিশালী করতে হবে। পরমাণু সমঝোতা বাস্তবায়িত হওয়ায় তিনি ইরানি জনগণকে অভিনন্দন জানিয়ে বলেন, এ সমঝোতা দু’দেশের মধ্যে সহযোগিতা বিস্তারের সুযোগ সৃষ্টি করেছে।সূত্র: আইআরআইবি