শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

সীমান্তে নিরাপত্তা শক্তিশালী করবে ইরান ও পাকিস্তান: জারিফ

পোস্ট হয়েছে: মে ৪, ২০১৭ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পাকিস্তান ও ইরান দু’দেশের সীমান্তে নিরাপত্তা শক্তিশালী করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রাজি হয়েছে। ইসলামাবাদে একদিনের সফরে গিয়ে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বৈঠকের পর একথা জানান তিনি।

জারিফ বলেন, “পাক সেনাপ্রধান ইরান সীমান্তে আরো বেশি সেনা মোতায়েনের প্রতিশ্রুতি দিয়েছেন। ইরানের সীমান্তরক্ষীদের ওপর গত সপ্তাহের সন্ত্রাসী হামলার পুনরাবৃত্তি রোধ করতে তিনি এ পদক্ষেপ নিতে রাজি হয়েছেন।”

গত ২৬ এপ্রিল ইরানের পাকিস্তান সীমান্তবর্তী সিস্তান-বালুচিস্তান প্রদেশের মিরজাভে শহরের কাছে সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ১০ ইরানি সীমান্তরক্ষী নিহত ও অপর দুইজন আহত হন। পাকিস্তান-ভিত্তিক জঙ্গি গোষ্ঠী জেইশুল আদল এ হামলার দায়িত্ব স্বীকার করে। জঙ্গিরা ইরানি সীমান্তরক্ষীদের ওপর হামলার পরপরই পাকিস্তানে পালিয়ে যায়।

জারিফ বুধবারের সফর শেষে সাংবাদিকদের জানান, পাক প্রধানমন্ত্রী ও সেনাপ্রধানের সঙ্গে তার বৈঠক ফলপ্রসূ হয়েছে। দু’দেশ অদূর ভবিষ্যতে একটি যৌথ নিরাপত্তা কমিটি গঠন করতেও সম্মত হয়েছে বলে তিনি জানান।

জারিফের সঙ্গে সাক্ষাতে সন্ত্রাসী হামলায় ইরানি সীমান্তরক্ষীদের হতাহতের ঘটনায় পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দুঃখ প্রকাশ করেন বলে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে। সূত্র: পার্সটুডে।