বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

সিরিয়া সংকট নিয়ে আলোচনা করলেন পুতিন ও রুহানি

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২০, ২০১৬ 

news-image

সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে ফোনে আলোচনা করেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইরানের প্রেসিডেন্টের রাজনৈতিক বিষয়ক ডেপুটি চিফ অব স্টাফ হামিদ আবু তালেবি সোমবার এ কথা জানিয়েছেন।

তালেবি জানান, দুই প্রেসিডেন্ট সিরিয়ায় তৎপর সন্ত্রাসীদের বিরুদ্ধে ভবিষ্যত পদক্ষেপ ও সমন্বয় সম্পর্কে আলোচনা করেছেন। এর পাশাপাশি সিরিয়ার চলমান সংকট নিরসনের জন্য যৌথ রাজনৈতিক পদক্ষেপ নিয়েও কথা বলেছেন।

রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন থেকে এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ক্রেমলিন বলেছে, ফোনালাপে রুশ প্রেসিডেন্ট আশা ব্যক্ত করে বলেছেন, মস্কো ও তেহরান সিরিয়া বিষয়ে একসঙ্গে কাজ করবে এবং যত শিগগিরি সম্ভব একটি রাজনৈতিক সমাধান বের করতে সক্ষম হবে।

এদিকে, ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান   মঙ্গলবার মস্কোয় রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইসিকের সঙ্গে বৈঠকে বসবেন বলে কথা রয়েছে। এ বৈঠকে সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি বিশেষ করে আলেপ্পো নিয়ে আলোচনা হবে। কয়েক সপ্তাহের জোরদার অভিযানের পর সম্প্রতি সিরিয়ার সরকার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পো মুক্ত করতে সক্ষম হয়েছে।

সূত্র: পার্সটুডে