সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

সিঙ্গাপুরে কুরআনের প্রাচীন ও বিরল পাণ্ডুলিপির ভাণ্ডার

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৫, ২০১৬ 

news-image

সিঙ্গাপুরের ‘বিয়ালাভী’ মসজিদে হস্তলিখিত পবিত্র কুরআনের প্রাচীন ও বিরল পাণ্ডুলিপির ভাণ্ডার রয়েছে।মসজিদের বর্তমান পেশ ইমামের মরহুম পিতা ‘হাবিব হাসান আল-আতাস’ একক প্রচেষ্টায় মূল্যবান এসব কুরআনের পাণ্ডুলিপি সংগ্রহ করেছেন।

বর্তমান পেশ ইমামের মরহুম পিতা এই মূল্যবান ও প্রাচীন কুরআন শরিফগুলো নিজের গৃহে সংরক্ষণ করেছিলেন। তিনি ১৯৮০ সালের প্রথম দিকে সিদ্ধান্ত নিয়েছেন এসকল মূল্যবান কুরআন শরিফের পাণ্ডুলিপি সকলের প্রদর্শনের জন্য মসজিদে স্থানান্তর করবেন যাতে এর মাধ্যমে ইসলাম ধর্ম ও কুরআন শরিফ সম্পর্কে জনগণের জ্ঞান বৃদ্ধি পায়।

হস্তলিখিত এসব কুরআন শরিফ বিভিন্ন সময়ের অন্তর্গত। প্রাচীন কুরআন শরিফের মধ্যে এক খণ্ড পাণ্ডুলিপি অটোমান সাম্রাজ্যের অন্তর্গত।

দুম্বার চামড়ার ওপর লিখিত এসব কুরআন শরিফের প্রতিটি পৃষ্ঠা গোল্ডেন পেইন্টিং দিয়ে সজ্জিত করা রয়েছে যা প্রায় ৬০০ বছর পূর্বে লেখা হয়েছে।

এসব কুরআন শরিফ তুরস্ক, সৌদি আরব, ইন্দোনেশিয়া, চীন, এবং মঙ্গোলিয়াসহ অন্যান্য দেশ থেকে সিঙ্গাপুরে স্থানান্তর করা হয়েছে।

এসকল মূল্যবান কুরআন শরিফ কাচের আলমারির মধ্যে রাখা হয়েছে এবং আবহাওয়াসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা করার জন্য সকল প্রকার সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। সূত্র: ইকনা