বুধবার, ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

English

সিউলে জুরি অ্যাওয়ার্ড পেল ইরানি তথ্যচিত্র

পোস্ট হয়েছে: মে ২৮, ২০১৭ 

news-image

পরিবেশ বিষয়ক চলচ্চিত্র উৎসবে ইরানি চলচ্চিত্র নির্মাতা বার্ঘ নাভার্দ পরিচালিত তথ্যচিত্র ‘পয়েটস অব লাইফ’ বিশেষ জুরি অ্যাওয়ার্ড জয় করেছে। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত ১৪ তম গ্রিন ফিল্ম ফেস্টিভ্যালে (জিএফএফআইএস) এই পুরস্কার পায় ইরানি চলচ্চিত্রটি।

উৎসবের সবুজ (গ্রিন) প্রতিযোগিতা বিভাগে ‘পয়েটস অব লাইফ’ প্রদর্শিত হয়েছে। ৭৩ মিনিটের তথ্যচিত্রে পরিবেশবাদী ও নারী বিষয়ক সমাজকর্মী শিরিন ফার্সির চরিত্রকে ঘিরে নির্মিত। যিনি প্যারিস ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করেন এবং ধানের ফার্মে কাজ করতে দেশের বাড়ি ইরানের উত্তরাঞ্চলে ফিরে আসেন।

দেশে ফিরে শিরিন ধানচাষে শ্বশুর বাড়ির লোকদের সাহায্য করেন। কিন্তু সেখানকার কৃষকরা তাদের জমি অত্যন্ত স্বল্পমূল্যে রিয়েল ইস্টেট কোম্পানির কাছে বিক্রি করে দিতে বাধ্য হয়। তার স্বামীর পরিবার মূলত টেকসই চাষাবাদে লোকজনকে উদ্বুদ্ধকরণের কাজ করে এবং রাসায়নিক দ্রব্য ও সার ব্যবহার থেকে তারা বিরত থাকে। এভাবে তার শ্বশুর বাড়ির লোকজন শতভাগ জৈব ধান উৎপাদন করেন। ছবিটিতে এই সামাজিক ও পরিবেশগত পরিবর্তনে শিরিনের প্রচেষ্টাকে তুলে ধরা হয়।

গত ১৮ মে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে শুরু হয় পরিবেশ বিষয়ক চলচ্চিত্র উৎসব গ্রিন ফিল্ম ফেস্টিভ্যাল ইন সিউল (জিএফএফআইএস)। সপ্তাহব্যাপী এই চলচ্চিত্র উৎসবের পর্দা নামে ২৪ মে।

সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।