বৃহস্পতিবার, ২৬শে এপ্রিল, ২০১৮ ইং, ১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

English

সিঁড়িতে ওঠার বৈদ্যুতিক হুইলচেয়ার বানালো ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ১১, ২০১৮ 

news-image

সিঁড়িতে ওঠার বৈদ্যুতিক হুইলচেয়ার ও হাতে বহনযোগ্য বেদ্যুতিক সাইকেল উৎপাদনের প্রযুক্তি আবিষ্কার করেছেন ইরানের একদল প্রকৌশলী। প্রতিবন্ধী মানুষদের দৈনন্দিন কাজ সম্পন্নে সহায়তায় এই বিশেষ হুইলচেয়ার ও সাইকেলটি তৈরি করেছেন তারা।

ফারসি সংবাদ সংস্থা ইসনার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। প্রকল্প ব্যবস্থাপক ফারহাদ ফোতুরেহচি বলেনহুইলচেয়ার ব্যবহারকারীদের দৈনন্দিন কার্যক্রম পরিচালনার সুযোগ-সুবিধা করে দিতে এই প্রযুক্তিটি উদ্ভাবন করা হয়েছে।

তিনি জানানএসব বৈদ্যুতিক হুইলচেয়ার ও সাইকেল রিচার্জযোগ্য ব্যাটারি ও সিট বেল্ট দিয়ে সুসজ্জিত করা হয়েছে। সিঁড়িতে ওঠার বৈদ্যুতিক হুইলচেয়ারটির ১০০ কেজি ওজন বহনের সক্ষমতা রয়েছে।

গুণাগুণ সম্পর্কে ফোতুরেহচি জানানপরিপূর্ণভাবে চার্জ দেওয়া একটি বৈদ্যুতিক হুইলচেয়ার দিয়ে সিঁড়ির ৭২০টি ধাপ আরোহণ করা যাবেএতে গড়ে ৭৫ কেজি ওজন বহন করা যাবে। এ হুইলচেয়ারটি ইরানের মেডিকেল সরঞ্জাম দপ্তর কর্তৃক নির্ধারিত আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করেছে বলেও জানান তিনি।

সদ্যনির্মিত এই পাওয়ার হুইলচেয়ার দিয়ে সর্বোচ্চ ২২ সেন্টিমিটার উচ্চতা সম্পন্ন সিঁড়িতে ওঠা-নামা করা যাবে। মিনিটে অতিক্রম করা যাবে সিঁড়ির ১৫টি ধাপ।

বৈদ্যুতিক হুইলচেয়ারের সঙ্গে বৈদ্যুতিক হ্যান্ড-সাইকেলের তুলনা করে তিনি বলেনহ্যান্ড-সাইকেলটির ওজন খুবই হালকা। এটা ভাঁজ করে ম্যানুয়াল হুইলচেয়ারের মতো করা যাবে। এটি ঘণ্টায় সর্বোচ্চ ৩০ কিমি পাড়ি দিতে পারবে। খুব সহজেই এই সাইকেল কারে করেও বহন করা যাবে। সূত্র: তেহরান টাইমস।