সোমবার, ১৮ই ডিসেম্বর, ২০১৭ ইং, ৪ঠা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

সামরিক অলিম্পিকে চতুর্থ ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ৬, ২০১৭ 

news-image

২০১৭ আন্তর্জাতিক সামরিক ক্রীড়া প্রতিযোগিতায় চতুর্থ অবস্থান অর্জন করেছে ইরান। প্রতিযোগিতা শেষে ইসলামি প্রজাতন্ত্র ইরানের সশস্ত্র বাহিনীর স্পেশাল ফোর্স আল-মাহদি এয়ারবোর্ন ব্রিগেড এই সফলতা ছিনিয়ে এনেছে।

২০১৭ আন্তর্জাতিক সামরিক ক্রীড়া প্রতিযোগিতা গত মাসের ২৯ তারিখে শুরু হয়েছে। এর পর্দা নামবে ১২ আগস্ট। ইরানসহ প্রায় ২৮ দেশ এ ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। রাশিয়া, আজারবাইজান, বেলারুস, কাজাখস্তান ও চীন সহ এবার পাঁচ দেশের ২২টি মাঠে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

ইরানি সংবাদ সংস্থা মেহের নিউজ এজেন্সির খবরে বলা হয়, চীনের হুবেই প্রদেশের গুয়াংশুইয়ে অনুষ্ঠিত ইভেন্টে অংশ নিয়ে আল-মাহদি এয়ারবোর্ন ব্রিগেড টুর্নামেন্টের চতুর্থ অবস্থানে উঠে এসেছেন।

প্রতিযোগিতার ‘সুভোরোভ অ্যাটাকে’ প্রতিটি টিম প্রতিবন্ধকতা পাড়ি দিতে তাদের পদাতিক বাহিনীর যানবহন ব্যবহার করে এবং লক্ষ্যবস্তুতে ফায়ার করে। ব্যক্তিগত ও দলীয় তিন রাউন্ডের খেলায় তারা অংশ নেন।

এই ইভেন্টে চীন, রাশিয়া, ইরান, জিম্বাবুয়ে ও ভেনিজুয়েলা অংশ নেয়।

এছাড়া, টুর্নামেন্টের ‘ক্লিয়ার স্কায়’ ফিল্ডে মনুষ্যবাহী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার (ম্যানপ্যাড) ব্যবহার করা হয়। আকাশের লক্ষ্যবস্তুতে ফায়ার করতে প্রতিটি টিম তাদের ম্যানপ্যাড ব্যবহার করে। সকল প্রতিদ্বন্দ্বী চীনা সামরিক বাহিনীর সরঞ্জাম ব্যবহার করেছে।

গত সপ্তাহে শিগগিরই ইরান আন্তর্জাতিক সামরিক প্রতিযোগিতার আয়োজন করবে বলে জানানো হয়। রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৭ আন্তর্জাতিক সামরিক ক্রীড়া প্রতিযোগিতায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

ইরানের সশস্ত্র বাহিনীর শিক্ষা ও গবেষণা সংক্রান্ত উপ প্রধান মেজর জেনারেল মোহাম্মদ হাসান বাকেরিসহ ইরানি প্রতিনিধি এবং মস্কোর ইরানি কূটনীতিবিদরা এতে যোগ দেন। সূত্র: মেহের নিউজ।