বৃহস্পতিবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৭ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

সাগরের ভাসমান ট্যাংকারে মজুদ সব তেল বিক্রি করেছে ইরান

পোস্ট হয়েছে: এপ্রিল ৯, ২০১৭ 

news-image

সাগরে ভাসমান ট্যাংকারে মজুদ করে রাখা ইরানের সব জ্বালানি তেল বিক্রি হয়ে গেছে। আন্তর্জাতিক জ্বালানি তেলে সূত্র থেকে এ খবর দেয়া হয়েছে। গুরুত্বপূর্ণ অপরিশোধিত জ্বালানি তেল বাজারজাত করণের ক্ষেত্রে ইরানের ইতিবাচক তৎপরতার দিকটি এর মাধ্যমে ফুটে উঠেছে।

গত দু সপ্তাহে ভাসমান ট্যাংকারে মজুদ ইরানের সব তেল বিক্রি হয়ে গেছে। ট্যাংকার চলাচলের নজর রাখার এবং তেল সূত্রগুলোর বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের আগে ২০১৬ সালে ২৫টি ট্যাংকারে চার কোটি ব্যারেল তেল মজুদ করেছিল ইরান। ২০১৫ সালে মজুদের পরিমাণ সবচেয়ে বেশি দাঁড়িয়েছিল। এ ভাবে মজুদ করা তেলের পরিমাণ ৬ কোটি ব্যারেলে দাঁড়িয়েছিল।

কিন্তু গত বছরের সেপ্টেম্বর থেকে ইরানের এ ভাবে মজুদ তেলের পরিমাণ হ্রাস পেতে শুরু করে। চলতি বছরের শুরুর দিকে ইরানের তেল মজুদের পরিমাণ এক কোটি ৬০ লাখ ব্যারেল ছিল। এরপর এ মজুদ তেলও বিক্রি হয়ে যায়।

এদিকে, সোমবার তেহরানের তেল মন্ত্রণালয় বলেছে, ইরানের দৈনিক মোট তেল রফতানির পরিমাণ ৩০ লাখ ৫০ হাজার ব্যারেল পৌঁছেছে। ২০১২ সালের পর ইরানের তেল তেল উৎপাদন আর কখনো এ পর্যায়ে পৌঁছে নি। সূত্র: পার্সটুডে।