মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

সাংহাই সহযোগিতা পরিষদে যোগ দিতে ইরানের সামনে বাধা নেই: রাশিয়া

পোস্ট হয়েছে: নভেম্বর ১৪, ২০১৬ 

news-image

রাশিয়া বলেছে, সাংহাই সহযোগিতা পরিষদের বা এসসিও-তে প্রবেশাধিকার পেতে তেহরানের জন্য সব আইনগত বাধা দূর করেছে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা চুক্তি বা জেসিপিওএ। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা সাংবাদিকদের বলেন, “ইরানের পরমাণু কর্মসূচি ঘিরে সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রণে ২০১৫ সালের জুলাইয়ে জেনেভায় সই হয় পরমাণু সমঝোতা চুক্তি। চুক্তিটির পর এসসিও’র সদস্যপদ পেতে তেহরানের জন্য সব আইনগত বাধা দূর হয়েছে।”

তিনি বলেন, “২০০৫ সাল থেকে ইরান এসসিওতে পর্যবেক্ষক দেশ হিসেবে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে আসছে এবং দেশটি অনেকদিন ধরেই তাদের আবেদনের সিদ্ধান্তের অপেক্ষায় আছে। ২০০৮ সালে এসসিওর সদস্যপদের জন্য ইরান আবেদন জানিয়েছিল।”

এসসিও হচ্ছে একটি অর্থনৈতিক, রাজনৈতিক ও সামরিক সংগঠন।  ২০০১ সালে চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান- এই ৬টি দেশ সংগঠনটি প্রতিষ্ঠা করে। দেশগুলোর প্রত্যেকেই এখন এ জোটের সদস্য।

ইরান দীর্ঘদিন ধরেই সাংহাই সহযোগিতা পরিষদের পূর্ণাঙ্গ সদস্য হতে চেয়েছে। তেহরানের পূর্ণাঙ্গ সদস্যপদের জন্য রাশিয়ার জোরালো সমর্থন থাকা সত্ত্বেও চলতি বছরের জুনে উজবেকিস্তানের তাসখন্দে বার্ষিক বৈঠকের সময় ইসলামি প্রজাতন্ত্র ইরানকে পূর্ণ প্রবেশাধিকার দিতে অস্বীকার করা হয়েছিল। আগামী বছরের জুন মাসে কাজাখস্তানের আস্তানায় এসসিও সদস্যদেশগুলোর প্রধানদের নিয়ে পরবর্তী নিয়মিত শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

মারিয়া জাখারোভা জানান, “আরেকটি প্রার্থী হলো আফগানিস্তান। গত বছর প্রতিষ্ঠিত পদ্ধতি অনুযায়ী এই সংগঠনে সদস্যপদের জন্য আবেদন করে দেশটি।

সূত্র: পার্সটুডে