শনিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং, ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘সহজে হাল ছাড়ে না ইরানি নারীরা’

পোস্ট হয়েছে: মে ১০, ২০১৬ 

news-image

যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রযুক্তিকন্যা রোক্সানি ভারজা বলেছেন, ‘ইরানি নারীরা সংকটে সহজে হাল ছাড়ে না এবং এ বিষয়টি আমাকে অভিভূত করে।’ ৩১ বছরের রোক্সানি ভারজা ২০১৩ সালে যুক্তরাষ্ট্রে শীর্ষ ৩০ নারীর মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করেন প্রযুক্তিবিদ হিসেবে। বিজনেস সাইডার ওই তিরিশজন নারীকে বাছাই করেন যারা প্রযুক্তিতে ভূমিকা রেখেছেন।

রোক্সানি ভারজা যুক্তরাষ্ট্রে এক ইরানি পরিবারে জন্মগ্রহণ করেন। প্রযুক্তিবিদ ছাড়াও তিনি একজন আইনজীবী। পড়াশুনা করেছেন লন্ডন স্কুল অব ইকোনমিকস ও ইউসিএলএ থেকে। ফেইলকন প্যারিস কনফারেন্সে ভারজা কো-অর্গানাইজার হিসেবে কাজ করেছেন। সম্প্রতি তিনি ইউরোপিয়ান টেক মিডিয়ায় সহসংগঠক হিসেবে কাজ করছেন। ভারজা ফ্রান্স সরকারের বিদেশি বিনিয়োগকৃত বিভিন্ন প্রকল্পে কাজ করেছেন।

তেহরান টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে রোক্সানি ভারজা বলেন, ইরানি নারীরা খুবই ভাল গুণের অধিকারী। আমি এটি পছন্দ করি। কারণ আমি শুনেছি অনেক সংকটে ও সমস্যা নিরসনে ইরানের নারীরা অবিচল থাকেন। নিজে যুক্তরাষ্ট্রের সেরা তিরিশ প্রযুক্তিবিদ নারীর মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করলেও ভারজা মনে করেন বিশ্বের বিভিন্ন স্থানে আরো অনেক নারী বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছেন যার স্বীকৃতি দেয়া উচিত। তিনি বলেন, প্রযুক্তি নারী ও পুরুষ উভয়ের জন্যে। যখন প্রযুক্তি চর্চা শুরু করি তখন আমি সাংবাদিক ছিলাম। এবং মাত্র দুজন নারী প্রযুক্তি নিয়ে অধ্যয়ন শুরু করার পর এখন অনেক নারী এপথে এগিয়ে গেছে।সূত্র: তেহরান টাইমস