সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

সর্বনিম্ন মাতৃমৃত্যু হারে বিশ্বে নবম ইরান

পোস্ট হয়েছে: নভেম্বর ১২, ২০১৮ 

news-image

জাতিসংঘের শতাব্দী উন্নয়ন লক্ষ্যমাত্রা তথা এমডিজি ৫ অর্জন করল ইরান। বর্তমানে বিশ্বে সর্বনিম্ন মাতৃমৃত্যু হারে নবম স্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। জাতিসংঘের জনসংখ্যা তহবিল ইউএনএফপিএ এর নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানেম সংবাদ মাধ্যম তেহরান টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, নবজাতক প্রসবকালীন মাতৃমৃত্যু হার শূন্যের কোটায় নামিয়ে নিয়ে আসতে পুরো বিশ্বের জন্য একটি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জাতিসংঘ। তাই বলা যায়, ইরানের জন্য এটা একটা বড় অর্জন। বিশ্বের মুষ্টিমেয় কিছু দেশ এই লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হয়েছে বলে জানান ড. কানেম।

‘‘নারীরা যাতে নিজেদের পছন্দ মতো পরিবার পরিকল্পনা গ্রহণ করতে পারে সে বিষয়ে তাদের প্রতি আমাদের আস্থা রাখতে হবে’’ ইউএনএফপিএ এর নির্বাহী পরিচালকের পক্ষ থেকে এটাই ছিল মূল বার্তা।

ড. কানেম বলেন, নারীদেরকেও সিদ্ধান্ত নিতে হবে। এটা অবশ্যই নারীদের জন্য প্রকৃতিগত বিষয়। একটি দম্পতির অর্ধেকই নারী। আর তারাই কেবল সন্তান ধারণ করতে পারে। একজন নারীই জানে তার ইতিমধ্যে কতটি সন্তান রয়েছে। পরবর্তী প্রজন্মের দেখাশোনার জন্য নিজের যে দায়দায়িত্ব রয়েছে সে সম্পর্কেও সে অবগত। তাই সন্তান গ্রহণের ক্ষেত্রে আমাদেরকে তাদের সিদ্ধান্ত গ্রহণের ওপর আস্থা রাখতে হবে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।