সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

সরাসরি ব্যাংকিং সম্পর্ক গড়বে ইরান-বুলগেরিয়া

পোস্ট হয়েছে: মে ১৪, ২০১৮ 

news-image
মার্কিন নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে সরাসরি ব্যাংকিং সম্পর্ক প্রতিষ্ঠা করতে যাচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরান ও বুলগেরিয়া। গত রোববার ইরানের অর্থমন্ত্রী মাসুদ কারবাসিয়ান এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে ট্রাম্পের সমর্থন প্রত্যাহার ইরান ও বুলগেরিয়ার মধ্যে অধিকতর সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে একটি ভিত্তি দান করতে পারে।
তেহরান সফররত বুলগেরিয়ার একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এই মন্তব্য করেন ইরানের অর্থমন্ত্রী। বুলগেরিয়ার ওই প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন দেশটির অর্থ, জ্বালানি ও পর্যটন মন্ত্রী এমিল কারানিকোলভ। এ সময় দুদেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বিষয়ে মতবিনিময় করেন দুই কর্মকর্তা।
বৈঠকে বুলগেরীয় প্রতিপক্ষকে মাসুদ কারবাসিয়ান বলেন, দুই দেশের উচিত সরাসরি ব্যাংকিং সম্পর্ক প্রতিষ্ঠা করা।
পরমাণু সমঝোতা থেকে ট্রাম্পের সমর্থন প্রত্যাহারের ঘোষণাকে সকল আন্তর্জাতিক চুক্তির প্রকৃতি ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে খাটো করার একটি পদেক্ষপ হিসেবে অভিহিত করেন ইরানের অর্থমন্ত্রী। এছাড়া ইরান ও বুলগেরিয়ার মধ্য দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা বিষয়ে স্বাক্ষরের জন্য খসড়া চুক্তি প্রস্তুত রয়েছে বলে জানান ইরানের এই শীর্ষ কর্মকর্তা।
কারবাসিয়ান আরও বলেন, দুদেশের মধ্যে যৌথ উদ্যোগের ক্ষেত্রে আমাদের কঠোর পরিশ্রম করা উচিত।বিনিয়োগের সুযোগ সুবিধা নির্দিষ্ট করতে ইতোমধ্যে একটি যৌথ অর্থনৈতিক কমিশন গঠন করা হয়েছে এবং এটি দ্রুত কাজ করে যাচ্ছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।