শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বিমান তৈরি করছে ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ৯, ২০১৯ 

news-image
দেশীয় বিশেষজ্ঞ ও প্রকৌশলীদের সহযোগিতায় ৭২ আসন বিশিষ্ট বিমান উৎপাদনের কার্যক্রম শুরু করছে ইরান। বর্তমানে এটির উৎপাদন কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস-প্রেসিডেন্সির ডেভেলপমেন্ট অব অ্যারোনটিকস টেকনোলজি সদরদপ্তরের সচিব মানুচেহর মানতেগি। 
 
ইরানি এই কর্মকর্তা বিমানটির নির্মাণ কার্যক্রম বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করেন। বলেন, ‘‘বিমানটির উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে ২০১৭ সালের শুরুর দিকে।’’ বর্তমানে অত্যাধুনিক এই বিমানটি উৎপাদনে ৮ শতাংশ ভৌত অগ্রগতি হয়েছে বলে জানান তিনি।  
 
বিশাল এই প্রকল্পের অপারেশন কার্যক্রম কবে নাগাদ শুরু হবে তা দুটি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর নির্ভর করছে উল্লেখ করে মানুচেহর মানতেগি জানান, প্রকল্পটির পুর্ণাঙ্গ বাস্তবায়নে প্রথম সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রকল্পটির জন্য বিরতিহীন ভাবে বাজেট বরাদ্দ অব্যাহত রাখা। 
 
এজন্য গুরুত্বপূর্ণ এই প্রকল্পটির উৎপাদন কার্যক্রম সম্পন্নে সময় মতো প্রয়োজনীয় বাজেট বরাদ্দ দিতে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য দায়িত্বশীল কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। 
 
প্রকল্পটি বাস্তবায়নের জন্য দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিষয় হবে আন্তর্জাতিক সার্টিফিকেট অর্জন করা। এক্ষেত্রে কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান মানুচেহর মানতেগি।   
 
ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস-প্রেসিডেন্সির ডেভেলপমেন্ট অব অ্যারোনটিকস টেকনোলজি সদরদপ্তরের সচিব বলেন, সম্পূর্ণ দেশীয়ভাবে উৎপাদিত বিমান সরবরাহের লক্ষ্যে গুরুত্বপূর্ণ এই প্রকল্পের উৎপাদন কার্যক্রম পরিচালনার জন্য জ্ঞান-ভিত্তিক কোম্পানির বিশেষজ্ঞ কৌশলীদের প্রকল্পে নিয়োগ দেওয়া হয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।