শুক্রবার, ২৩শে আগস্ট, ২০১৯ ইং, ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

সমৃদ্ধ ইউরেনিয়ামে পাঁচ ধরনের নতুন রেডিও ফার্মাসিউটিক্যাল তৈরি করেছে ইরান

পোস্ট হয়েছে: এপ্রিল ১১, ২০১৩ 

news-image

ইরানের আণবিক শক্তি সংস্থা পাঁচ ধরনের রেডিওফার্মাসিউটিক্যালস প্রস্তুত করেছে। দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট নাসরিন সুলতানখাহ এ খবর জানিয়েছেন।

 তিনি আজ (রোববার) বলেন, ইরানের আণবিক শক্তি সংস্থা পাঁচ ধরনের রেডিওফার্মাসিউটিক্যালস তৈরি করেছে যা দিয়ে জটিল রোগের চিকিতসা করা হবে। বিশেষ করে মরণঘাতি ক্যান্সারের চিকিতসায় এসব ব্যবহার করা হবে বলেও জানান তিনি।  ২০ এপ্রিল  রেডিওফার্মাসিউটিক্যালসের তৈরির খবর আনুষ্ঠানিকভাবে বিশ্ববাসীকে জানানো হবে বলে জানান নাসরিন।

 রেডিওফার্মাসিউটিক্যালসগুলো তৈরি করতে ২০ মাত্রা সমৃদ্ধ ইউরেনিয়ামের প্রয়োজন হয়। ইরানের আণবিক সংস্থা ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার পর তেজস্ক্রিয় ওষুধগুলো প্রস্তুত করেছে। এছাড়াও, ইরানের প্রায় ১০ লাখ রোগীর জন্য আইসোটোপ থেকে তৈরি করা ওষুধ প্রয়োজন।

তিনি জানান, ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় এর আগে আট ধরনের ওষুধ বাইরে থেকে আমদানি করতো। কিন্তু ইরানের ব্যাংক ও অর্থনৈতিক খাতের ওপর মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা গোষ্ঠীর অবৈধ অবরোধের কারণে দেশের ক্যান্সার রোগীদের জন্য এ ওষুধ কেনা সম্ভব হচ্ছিল না।  অবৈধ এ অবরোধের কারণে ক্যান্সারসহ বহু রোগীর জীবন ঝুঁকির মধ্যে পড়ে গিয়েছিল।  মার্কিন অবরোধ ও নিষেধাজ্ঞায় ইরানে ডায়াবেটিস, হৃদরোগ, কিডনি জটিলতা, থ্যালাসেমিয়া, লিউকেমিয়া, হিমোফিলিয়ায় আক্রান্ত রোগীরা সঠিক চিকিতসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

সূত্র: রেডিও তেহরান, ৭ এপ্রিল ২০১৩