শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

সমুদ্রের পানি লবণমুক্ত করার নতুন মেশিন তৈরি করলো ইরান

পোস্ট হয়েছে: জুলাই ১, ২০১৮ 

news-image

ইরানের একদল গবেষক নতুন এমন এক ধরনের মেশিন তৈরি করেছেন, যা দিয়ে সমুদ্রের পানি লবণমুক্ত করে পানযোগ্য করা যাবে। পানির  মেমব্রেন ব্যবহার করে এই মেশিন দিয়ে সমুদ্রের লবণাক্ত পানিকে মিষ্টি পানিতে পরিণত করা যাবে। মেশিনটি তৈরি করতে সক্ষম হয়েছেন ইরানের আমিরকবির ইউনিভার্সিটি অব টেকনোলজির একদল গবেষক।

ইরানের যে গবেষক দল সমুদ্রের পানি লবণমুক্ত করার মেশিনটি তৈরি করেছেন সেই গবেষক দলের প্রধান সোলমাজ বালিজাদেহ। তিনি জানান, বৈশ্বিক ভবিষ্যদ্বাণী অনুযায়ী, ২০২১ সালে ইরানে মাথাপিছু পানি পান করার জন্য ১৪শ কিউবিক মিটারেরও কম পানি পাওয়া যাবে। এতে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, ইরান পানি সঙ্কটে পড়তে যাচ্ছে।

পানি সঙ্কটের এই সমস্যা সমাধানে সবার আগে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণকে অগ্রাধিকার দিতে হবে বলে জানান বালিজাদেহ। বলেন, ইরানের ভৌগোলিক অবস্থানের কারণে ওমান সাগরের মতো সমুদ্রগুলোতে সহজেই প্রবেশের সুযোগ রয়েছে। তাই দেশে পানির ঘাটতি সমস্যা সমাধানে অন্যতম সর্বাপেক্ষা কার্যকর সমাধান হলো সমুদ্রের পানি মিষ্টি পানিতে পরিণত করা।

বালিজাদেহ আরও বলেন, আমিরকবির ইউনিভার্সিটি অব টেকনোলজিতে তার গবেষক দল সমুদ্রের পানি লবণমুক্ত করার যে মেশিনটি তৈরি করেছেন, তা দিয়ে শিল্পের বর্জ্য পানি থেকে ভারী ধাতুকেও আলাদা করে পানযোগ্য করা যাবে।

মেহর নিউজ এজেন্সির খবরে বলা হয়, পানি দূষণমুক্ত করতে যেসব গবেষণা কেন্দ্র পানি বিশুদ্ধকরণ নিয়ে কাজ করছে, মেশিনটি সেসব গবেষণা কেন্দ্রে ব্যবহার করা যেতে পারে। এছাড়া এটা টেক্সটাইল শিল্পেও ব্যবহার করা যাবে।

সমুদ্রের পানি লবণমুক্ত করার নতুন মেশিনটি দেশীয়ভাবে তৈরি অন্যান্য মেশিন থেকে ভিন্ন ধরনের উল্লেখ করে গবেষক দলের প্রধান জানান, দেশীয়ভাবে তৈরি অন্যান্য মেশিন সম্পূর্ণ মরিচারোধক ইস্পাত দিয়ে তৈরি না। এসব মেশিনের বডিতে আংশিকভাবে পলিমারও ব্যবহার করা হয়েছে। তবে তাদের তৈরি নতুন মেশিনটি সম্পূর্ণ মরিচারোধক ইস্পাত দিয়ে তৈরি। – মেহর নিউজ।