শনিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং, ২রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

সমরাস্ত্র পরিদর্শন করলেন ইরানের সামরিক বাহিনীর প্রধান

পোস্ট হয়েছে: জুন ১৩, ২০১৯ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বুধবার সেনাবাহিনীর নতুন অস্ত্র ও সরঞ্জাম পরিদর্শন করেছেন। এ সময় তার সঙ্গে ছিলেন সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল আব্দুর রহিম মুসাভি।

সেনাপ্রধান মুসাভি তার বাহিনীর নানা অর্জন জেনারেল বাকেরির সামনে তুলে ধরেছেন। এ উপলক্ষে সেনাবাহিনীর বিমান ইউনিটের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ বিভিন্ন সাফল্যও প্রদর্শন করা হয়। ইরানের সেনাবাহিনী যে শত্রুর যেকোনো হুমকি মোকাবেলায় প্রস্তুত রয়েছে তা সামরিক প্রধানকে অবহিত করেন তিনি।

সেনাপ্রধান জানান, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাডার ফাঁকি দিতে সক্ষম স্টিলথ জঙ্গিবিমান, ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্রকে শনাক্ত ও ধ্বংস করতে সক্ষম। পরিদর্শন শেষে জেনারেল বাকেরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিমান প্রতিরক্ষা ইউনিটগুলোর কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ স্থাপন করেন এবং তাদের সর্বশেষ অবস্থা ও প্রস্তুতি সম্পর্কে খোঁজখবর নেন।

ইসলামি প্রজাতন্ত্র ইরান গত রোববার নিজস্ব প্রযুক্তিতে তৈরি নতুন একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা উদ্বোধন করেছে। এই ব্যবস্থার নাম দেওয়া হয়েছে ‘খোরদদ ফিফটিন’। এই বিমান প্রতিরক্ষা ব্যবস্থা একই সময়ে ছয়টি লক্ষ্যবস্তুকে শনাক্ত ও ধ্বংস করতে সক্ষম।  পার্সটুডে।