বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

সমঝোতা-বিরোধী যেকোনো পদক্ষেপ বিশ্ব শান্তি বিনষ্ট করবে: রুহানির হুঁশিয়ারি

পোস্ট হয়েছে: অক্টোবর ১৬, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, পরমাণু সমঝোতার বিরুদ্ধে যেকোনো ধরনের পদক্ষেপ আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা এবং স্থিতিশীলতা বিনষ্ট করবে। সুইজারল্যান্ডের নতুন রাষ্ট্রদূত মারকুস লিটনারের পরিচয়পত্র গ্রহণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, পরমাণু সমেঝাতাকে ক্ষতিগ্রস্ত করার মানেই হলো মধ্যপ্রাচ্য ও আন্তর্জাতিক নিরাপত্তা এবং স্থিতিশীলতা ক্ষতিগ্রস্ত করা। তিনি আরো বলেন, কোনো আলোচনা ভেঙে দেয়া কোনো দক্ষতা ও যোগ্যতার পরিচয় বহন করে না। প্রেসিডেন্ট রুহানি আশা করেন, ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা নস্যাতের মাধ্যমে আন্তর্জাতিক শান্তি বিনষ্ট করার প্রচেষ্টা আটকে দেবে ইউরোপীয় ইউয়িন।

ড. হাসান রুহানি আরো বলেন, “আজকে আমরা খুবই স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ সময় পার করছি এবং এ জটিল পরিস্থিতি শুধু ইরানকে নয় বরং সারা বিশ্বকে উদ্বিগ্ন করে তুলেছে। এ পরিস্থিতির পরিণতি আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনের সবাইকে ভোগ করতে হবে। বৈঠকে সুইস রাষ্ট্রদূত বলেন, তার দেশ ঐতিহাসিক পরমাণু সমঝোতাকে সমর্থন করে এবং সব পক্ষকে তিনি এ সমঝোতা মেনে চলার আহ্বান জানান।

এদিকে, তেহরানে নিযুক্ত গ্রিসের নতুন রাষ্ট্রদূত দিমিত্রি আলেকজান্দ্রাকিসের পরিচয়পত্র গ্রহণ অনুষ্ঠানের প্রেসিডেন্ট রুহানি বলেছেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের ক্ষেত্রে ইউরোপের দেশগুলো ইতিবাচক ভূমিকা পালন করেছে। তিনি আরো বলেন, এই সমঝোতা একথা প্রমাণ করেছে যে, সংলাপ ও সহযোগিতা হচ্ছে আন্তর্জাতিক মতবিরোধ নিরসনের জন্য সবচেয়ে ভালো পথ। – পার্সটুডে।