শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

সমঝোতা থেকে বেরিয়ে গেলে আমেরিকাকে অনুতপ্ত হতে হবে: রুহানি

পোস্ট হয়েছে: এপ্রিল ৯, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানে যখন আজ (সোমবার) জাতীয় পরমাণু প্রযুক্তি দিবস পালিত হচ্ছে তখন তেহরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়ার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য সিদ্ধান্তের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

আজ জাতীয় পরমাণু প্রযুক্তি দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট রুহানি বলেন, “যদি পরমাণু সমঝোতা ভেঙে পড়ে তাহলে ওয়াশিংটনকে এর জন্য অনুতপ্ত হতে হবে। এক সপ্তাহের কম সময়ের মধ্যে আমেরিকা এর পরবর্তী পরিণাম দেখতে পারবে।” এদিকে,  ইরানের আনবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি বলেছেন, পরমাণু সমঝোতার ফলে বন্ধ করে দেয়া পরমাণু স্থাপনায় ইরান দুই দিনের মধ্যে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করতে পারবে।

রুহানি বলেন, “ইরান আগেবাগে পরমাণু সমঝোতা লঙ্ঘন করবে না। তবে আমেরিকা যদি এ সমঝোতা থেকে নিজেকে প্রত্যাহার করে নেয় তাহলে এর জন্য তাকে নিশ্চিতভাবে অনুতপ্ত হতে হবে। আমেরিকা যা কল্পণা করছে তার চেয়েও অনেক শক্তিশালী হবে আমাদের জবাব এবং এক সপ্তাহের  কম সময়ের মধ্যে তারা তা প্রত্যক্ষ করবে।”

তিনি আরো বলেন, “পরমাণু সমঝোতা টিকে থাকুক আর না থাকুক, এ সমঝোতায় আমেরিকার উপস্থিতি বা অনুপস্থিতি- যেকোনো পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা সম্পূর্ণ প্রস্তুত রয়েছি এবং সেভাবেই আমরা পরবর্তী পরিকল্পণা গ্রহণ করব। পার্সটুডে ।