সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

সভা সমাবেশ

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৪, ২০১৮ 

‘ইন দি স্ট্রিট্স অব প্যারিস’ বইয়ের মোড়ক উন্মোচন

সম্প্রতি ট্রাভেল ম্যাগাজিন ‘ভ্রমণ’ এর সম্পাদক আবু সুফিয়ান রচিত ‘ইন দি স্ট্রিট্স অব প্যারিস’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। গত ১৩ জুলাই ২০১৮ রাজধানী ঢাকার ফ্রান্স সাংস্কৃতিক কেন্দ্র অলিয়াস ফ্রঁসেজ মিলনায়তনে এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক প্রফেসর ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলো পত্রিকার সহযোগী স¤পাদক আনিসুল হক, বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলার উপদেষ্টা নওয়াজিশ আলী খান, ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কালচারাল কাউন্সেলর সাইয়্যেদ মূসা হোসেইনী এবং ঢাকা বিশ্ববিদ্যায়ের ট্যুরিজ্ম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজম্যান্ট বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. সৈয়দ রাশিদুল হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অলিয়াস ফ্রঁসেজ এর পরিচালক জনাব ব্রুনো প্লাজে। ২০০৩ সালে বইটির বাংলা ভার্সন ‘প্যারিসের পথে পথে’ এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়। এর আগে ধারাবাহিকভাবে এটি দৈনিক প্রথম আলোয় প্রকাশিত হয়।

মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষ উপলক্ষে আলোচনা সভা

মননশীল সাহিত্যিক মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষ উপলক্ষে গত ২৯ জুলাই ২০১৮ ঢাকাস্থ বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে তাঁর অনুবাদকৃত পাঁচটি কাব্যগ্রন্থের ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসত্তার কবি মুহাম্মদ নুরুল হুদা। অনুষ্ঠানে অতিথি আলোচন হিসেবে উপস্থিত ছিলেন ইসলামি প্রজাতন্ত্র ইরান দূতাবাসের কালচারাল কাউন্সেলর জনাব সাইয়্যেদ মূসা হোসেইনী।
‘ইকবালের কাব্য সঞ্চায়ন’ সম্পর্কিত আলোচনা উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক ড. সেলু বাসিত, ‘দিওয়ান ই গালিব’ নিয়ে আলোচনা করেন কবি ও সাংবাদিক জনাব হাসান হাফিজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ ইসরাফিল, ‘কালামে রাগিব’ কাব্যগ্রন্থ নিয়ে আলোচনা উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন, ‘হাফেজের গজল’ সম্পর্কিত আলোচনা রাখেন গবেষক ও অনুবাদক ড. মুহাম্মদ ঈসা শাহেদী ও কবি শামীমা চৌধুরী, ফেরদৌসির ‘শাহনামা’ নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. আবদুস সবুর খান, বিদ্যাসাগর সোসাইটি-র সাধারণ সম্পাদক ড. মুহম্মদ আবদুল হাই এবং বাংলা একাডেমির উপ-পরিচালক ড. আমিনুর রহমান সুলতান।