সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

সফলতার সঙ্গে এস-৩০০’র পরীক্ষা চালালো ইরান

পোস্ট হয়েছে: মার্চ ৫, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান সম্পূর্ণ সফলতার সঙ্গে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালিয়েছে। ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রাশিয়ার কাছ থেকে কিনেছে ইরান এবং তা এরইমধ্যে দেশের প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হয়েছে।

ইরানের প্রেস টিভি জানিয়েছে, আজকের পরীক্ষার সময় এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সফলতার সঙ্গে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শণাক্ত করে, তাকে অনুসরণ করে এবং সঠিকভাবে প্রতিহত করে। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ইরানের শীর্ষ পর্যায়ের কয়েকজন সামরিক ও বেসামরিক কর্মকর্তা। তবে কোথায় এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে তা প্রকাশ করা হয় নি।

এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকারিতা যাচাইয়ের জন্য এ পরীক্ষা চালানো হয়। এছাড়া, ইরানের সেনা কর্মকর্তারা এ ব্যবস্থা কতটা সক্ষমতার সঙ্গে পরিচালনা করতে পারেন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের হুমকি কীভাবে মোকাবেলা করা সম্ভব তাও যাচাই করা ছিল এ পরীক্ষার অন্যতম লক্ষ্য। ২০০৭ সালের চুক্তি অনুসারে রাশিয়া কিছুটা দেরি করে ইরানের কাছে এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হস্তান্তর করেছে। রাশিয়া জানায়, ২০১৬ সালের অক্টোবর মাসে মস্কো এস-৩০০ হস্তান্তর প্রক্রিয়া শেষ করেছে।

এদিকে, ইরানের খাতামুল আম্বিয়া বিমান প্রতিরক্ষা ঘাঁটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফারজাদ ইসমাইলি জানিয়েছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান এখন অভ্যন্তরীণভাবে এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে যার নাম দেয়া হয়েছে বাবর-৩৭৩। শিগগিরি এ ব্যবস্থার ওপর পরীক্ষা চালানো হবে।সূত্র: পার্সটুডে।