শুক্রবার, ২৩শে আগস্ট, ২০১৯ ইং, ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঘনিষ্ঠভাবে কাজ করতে একমত ইরান ও ভারত

পোস্ট হয়েছে: এপ্রিল ২৭, ২০১৭ 

news-image

সন্ত্রাসের বিরুদ্ধে সুনির্দিষ্ট লড়াইয়ের পাশাপাশি দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে তেহরান-দিল্লি এক সঙ্গে কাজ করবে বলে দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ইরান ও ভারতের প্রতিরক্ষামন্ত্রী।

রাশিয়ার রাজধানী মস্কোতে ‘আন্তর্জাতিক নিরাপত্তা’ বিষয়ে অনুষ্ঠিত দুই দিনব্যাপী ফোরামের অবকাশে এক বৈঠকে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এবং ভারতের প্রতিরক্ষামন্ত্রী অরুন জেটলি এসব মন্তব্য করেন।

বৈঠকে দেহকান বলেন, রাজনৈতিক, সামরিক এবং নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে ইরান ও ভারতের মধ্যে ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় সম্পর্ক আঞ্চলিক নিরাপত্তা প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অবদান রাখতে পারে। এছাড়া, এর ফলে এ অঞ্চলে শান্তি এবং স্থিতিশীলতা স্থায়ীভাবে প্রতিষ্ঠার ক্ষেত্রে বিস্ময়কর প্রভাব ফেলবে বলেও মন্তব্য করেন দেহকান। তেহরান-নয়া দিল্লির মধ্যে বর্তমান সম্পর্কে কৌশলগত পর্যায়ে উন্নীত করতে হবে- এ কথা উল্লেখ করে জেনারেল দেহকান বলেন, সন্ত্রাসবাদ, মাদক, চোরাচালান, এবং সমুদ্রে জলদস্যুতার বিরুদ্ধে লড়াইয়ে দুই দেশ তাদের অভিজ্ঞতা কাজে লাগাতে পারে।

নানা ধরনের সন্ত্রাসবাদের মধ্যে ভারত কোনো পার্থক্য সৃষ্টি করে না -এ কথা উল্লেখ করে জেটলি তার বক্তব্যে বলেন, উগ্র ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে দেশের দৃঢ় অবস্থান রয়েছে এবং এই ক্ষেত্রে পরস্পরকে সহযোগিতার ক্ষেত্রে কোনো বাধা নেই। ইতিহাস এবং সভ্যতার ক্ষেত্রে দুই দেশের মধ্যে যে মিল রয়েছে সকল ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক বিস্তার ঘটালে তা দুপক্ষের জন্যই অভিন্ন ফল বয়ে আনবে বলেও মন্তব্য করেন তিনি। সূত্র: পার্সটুডে।