শুক্রবার, ২০শে জুন, ২০১৯ ইং, ৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

সংস্কার শেষে অপারেশনে ইরানি যুদ্ধ বিমান এফ-৪

পোস্ট হয়েছে: মে ৩, ২০১৮ 

news-image

প্রয়োজনী সংস্কার ও পরীক্ষা নিরীক্ষা শেষে ইরানের সামরিক বাহিনীতে পুনরায় যুক্ত হলো দীর্ঘ পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকা যুদ্ধ বিমান এফ-৪। ইরানের মেহরাবাদের শহিদ লশকরি বিমানঘাঁটিতে যুদ্ধবিমানটির সংস্কার করেন দেশীয় প্রযুক্তিগত কর্মচারী ও বিশেষজ্ঞরা। এরপর অপারেশনে যুক্ত করা হয় বিমানটিকে।

জঙ্গি বিমান এফ-৪ কয়েক বছর ধরে ঘাঁটিতে রাখা হয়েছিল। জেটটির প্রয়োজনীয় সংস্কার ও পরিবর্তনের কাজে সময় লাগে এক বছর। আগের মতো অপারেশনে ফিরতে বিমানটির দীর্ঘ এই মেরমাত কাজে ব্যয় হয় ১৮ হাজার কর্মঘণ্টা।

শহিদ লশকরি বিমানঘাঁটিতে সফলতার সাথে মেরামত কার্যক্রম শেষে চালানো হয় চূড়ান্ত পরীক্ষা। বর্তমানে সেটি ইরানের বিমানবাহিনীর অপারেশনাল ফ্লিটে যুক্ত হয়েছে।

এর আগে ফেব্রুয়ারিতে যুদ্ধ বিমান এফ-১৪ ও এফ-৭ ও পিসি৭ টার্বো ট্রেইনারসহ তিনটি বিমানের সংস্কার কাজ সম্পন্ন করে ইরান।

শহিদ বাবায়ি বিমানঘাঁটির কমান্ডার মোহাম্মাদ জাফর তাকের বলেন, পরিত্যক্ত বিমানটির সংস্কার প্রক্রিয়া সফলভাবে শেষ করতে পারায় এতে প্রমাণিত হয় যে, ইরানের প্রতিরক্ষা সক্ষমতা নাজুক রাখতে শত্রুদের আরোপ করা নিষেধাজ্ঞা অনর্থক। এছাড়া এই প্রচেষ্টায় অর্থনীতি শক্তিশালী হচ্ছে ও দেষটির ব্যয় কমে যাচ্ছে বলে জানান তিনি।

এরআগে গত জানুয়ারিতে দীর্ঘ সংস্থারের পর ইরানের বিমানবাহিনীতে যুক্ত হয় অ্যাটাক যুদ্ধ বিমান ‘সুখোই এসইউ-২৪’। ইরানের শিরাজের একটি বিমানঘাঁটিতে সফলতার সাথে বিমানটির মেরামত কার্যক্রম শেষ করেন দেশটির বিশেষজ্ঞরা। ৩৫ হাজার জনশক্তির নিরলস প্রচেষ্টা ও শ্রমের বিনিময়ে সুখোই এসইউ-২৪ বিমানটির সংস্কার কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হয়।- মেহর নিউজ।