মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

সংসদ থেকে ১৬ মন্ত্রীর অনুমোদন পেলেন রুহানি

পোস্ট হয়েছে: আগস্ট ২১, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় সংসদ প্রেসিডেন্ট হাসান রুহানির নেতৃত্বাধীন দ্বিতীয় মেয়াদের সরকারের জন্য প্রস্তাবিত ১৭ জনের মধ্যে ১৬ জন মন্ত্রীকে চূড়ান্ত নিয়োগের অনুমোদন দিয়েছে। একজন মনোনীত প্রার্থীকে সংসদ অনুমোদন দেয় নি।

গত পাঁচদিন ম্যারাথন আলোচনা ও যুক্তি-তর্কের পর রোববার সংসদে প্রস্তাবিত মন্ত্রীদের বিষয়ে আস্থাভোট অনুষ্ঠিত হয় এবং তাতে ১৬ প্রার্থী সংসদের আস্থা লাভে সক্ষম হন।হাবিবুল্লাহ বিতারাফ নামে এক ব্যক্তিকে জ্বালানি বিষয়ক মন্ত্রীর পদে নাম প্রস্তাব করা হলেও তিনি সংসদের সন্তোষজনক আস্থা লাভে ব্যর্থ হন।

নতুন মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রীর পদে আবারো জায়গা পেয়েছেন মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি ২৩৬ জন সংসদ সদস্যের ভোট পেয়েছেন এবং তার বিপক্ষে ভোট পড়েছে ২৬টি আর ভোট দেয়া থেকে বিরত ছিলেন ২৬ জন সংসদ সদস্য। এছাড়া, আগের প্রশাসনের তেলমন্ত্রী বিজান জাঙ্গানেহ নতুন করে একই পদে সংসদের অনুমোদন পেয়েছেন। তবে সবচেয়ে বেশি সংসদ সদস্যের ভোট পেয়েছেন নতুন প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি। তার পক্ষে পড়েছে ২৬১ ভোট, বিপক্ষে ১০ ভোট এবং ১৩ জন সংসদ সদস্য ভোট দেয়া থেকে বিরত ছিলেন।

১৬ মন্ত্রীর নিয়োগ চূড়ান্ত হলেও প্রেসিডেন্ট রুহানি এখনো বিজ্ঞান, গবেষণা ও প্রযুক্তিমন্ত্রীর নাম প্রস্তাব করেন নি। রোবারের ভোটাভুটিতে যিনি বাদ পড়েছেন সেই পদে নতুন কোনো প্রার্থী মনোনয়ন দিতে হবে এবং তার ব্যাপারে বিতর্ক শেষে আবার ভোটাভুটি হবে। সূত্র: পার্সটুডে।