সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

শেষ পর্যন্ত ভাঙা হচ্ছে না হিটলারের ‘জন্মস্থান’ !

পোস্ট হয়েছে: অক্টোবর ১৯, ২০১৬ 

news-image

জার্মানির সাবেক শাসক এডলফ হিটলার অস্ট্রিয়ায় যে বাড়িতে জন্মগ্রহণ করেছিলেন তা হয়ত শেষ পর্যন্ত ভেঙে ফেলা হবে না। । এ বাড়িটি ক্রমেই নব্য-নাজিবাদীদের কাছে জনপ্রিয় হয়ে ওঠার প্রেক্ষাপটে এর আগে এটি ভেঙে ফেলা হবে বলে ঘোষণা করা হয়েছিল।

অস্ট্রিয়ার ‘ব্রনাউ অ্যাম ইন’ শহরে অবস্থিত বাড়িটি ভেঙে ফেলা হবে বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন। কিন্তু এ সিদ্ধান্ত গ্রহণের সঙ্গে জড়িত প্যানেলের কয়েক সদস্য বলেছেন, তারা বাড়িটি ভেঙে ফেলার বিরোধিতা করেছেন। আর এর অর্থ দাঁড়াচ্ছে বাড়িটি শেষ পর্যন্ত  ভাঙা হবে না।

অস্ট্রিয়ার সর্বোচ্চ প্রশাসনিক আদালতের সাবেক সভাপতি ক্লিমেন্ট জ্যাবলোনার এবং দেশটির ইতিহাসবিদ অলিভার রাথখোল যৌথ বিবৃতিতে বলেছেন, সরকারি প্রস্তাবে বাড়িটি ভেঙে ফেলার কথা পরিষ্কার ভাষায় উল্লেখ করা হয়েছিল; কিন্তু তা আমরা সমর্থন করি নি।

এ ছাড়া, কমিটি বাড়ির স্থাপত্য নকশার ব্যাপক পরিবর্তনের প্রস্তাব দিয়েছিল বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। বাড়ি ভেঙে ফেলা হলে তাতে অস্ট্রিয়ার নাজি অতীতকে অস্বীকার করা  হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিকে, প্যানেলের আরেক সদস্য শহরটির মেয়র জোহানেস ওয়াবব্যাচার  বলেছেন, তার প্রতিবেদনে বাড়ি ভাঙার কথা বলা হয় নি।

হিটলার ২০ এপ্রিল ১৮৮৯ সালে এ বাড়িতে জন্মগ্রহণ করেছিলেন। প্রতি বছর হিটলারের জন্মদিনে বাড়ির সামনে ফ্যাসিবাদী বিরোধী শোভাযাত্রার আয়োজন করা হয়। এ ছাড়া, বাড়ির সামনে একটি স্মৃতি ফলকে লেখা আছে, ‘শান্তি, স্বাধীনতা এবং গণতন্ত্র চাই। আর কখনোই ফ্যাসিবাদ চাই না। কোটি কোটি মৃত মানুষ এ হুঁশিয়ারি উচ্চারণ করছে।’ সূত্র: পার্সটুডে