বৃহস্পতিবার, ২০শে মার্চ, ২০১৯ ইং, ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

শেখ সাদি রচিত গুলিস্তান-এর অডিও ভার্সন প্রকাশ

পোস্ট হয়েছে: এপ্রিল ১২, ২০১৬ 

news-image

ইরানের মহাকবি শেখ সাদি রচিত গুলিস্তান-এর অডিও ভার্সন প্রকাশিত হয়েছে। ১২৫৮ সালে শিরাজে গুলিস্তান রচনা করেন শেখ সাদি। তার এ রচনা সারাবিশ্বে খ্যাতি পেয়েছে যা আজও অম্লান রয়েছে। তেহরানে আভিসিনা কালচারাল সেন্টার আগামী ১৩ই এপ্রিল এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেছে।

নভিন কেতাব ইনস্টিটিউশন গুলিস্তানের অডিও বুকটি বাজারে ছেড়েছে। ইরানের সঙ্গীত শিল্পীরা এতে সঙ্গীত পরিবেশন করেছেন। সূচনা পর্ব ছাড়াও গুলিস্তান অডিওতে আরো ৮টি পর্ব থাকছে। দশ ঘন্টার এ অডিওটি শ্রোতা সমাদৃত হবে বলে আশা করা হচ্ছে। ফারসি সাহিত্যের প্রখ্যাত ওস্তাদ ও ইরান বিশেষজ্ঞ মির জালালেদ্দিন কাজ্জাজি গুলিস্তানে বক্তব্য রেখেছেন। এছাড়া এ অডিও সংকলনে কণ্ঠ দিয়েছেন ফারসি কণ্ঠশিল্পী মেহদি শিরাজিয়ান, সঙ্গীত শিল্পী এহসান চেরিকি ও কবিতা পড়েছেন অভিনেতা এলহাম নামি।

গুলিস্তান মহাকবি শেখ সাদির অন্যতম রচনা। পূর্ব ও পশ্চিমে এর সুখ্যাতি অবিসংবাদিত। এতে রচনা ছাড়াও কবিতা ও জ্ঞান ভাণ্ডারের বিভিন্ন শব্দ চয়ন রয়েছে। আজো গুলিস্তানের প্রভাব সারাবিশ্বে অনিবার্য। ছোট প্লটে সাজানো গল্প যা সুনির্দিষ্ট ভাষা ও মানবিক অন্তর্দৃষ্টি বহন করে এমন এক গাণিতিক সমীকরণের সমাহার রয়েছে গুলিস্তানে। এধরনের বই মানুষকে সংকট থেকে তা উত্তরণে তাকে বিশ্বাসী করে তোলে, সাহস যোগায় এবং অসুন্দরের প্রতি ব্যাঙ্গাত্মক বিদ্রূপ করতেও দ্বিধাবোধ করে না। সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন