রবিবার, ১৬ই জুন, ২০১৯ ইং, ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

শীঘ্রই বিশ্বের ১৫তম বৃহৎ অর্থনীতির দেশ হবে ইরান : আইএমএফ

পোস্ট হয়েছে: আগস্ট ১৯, ২০১৮ 

news-image

আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ এক পূর্বাভাসে বলেছেআগামী তিন বছর পর অর্থাৎ ২০২১ সালে ইরান হবে বিশ্বের ১৫ তম বৃহ অর্থনীতির দেশ। ওই সময় ইরানের অর্থনীতি সৌদি আরবস্পেন ও কানাডার অর্থনীতিকে অতিক্রম করে যাবে। মেহের নিউজ

সংস্থাটির পরিসংখ্যান অনুযায়ী ২০১৭ সালে ইরানের জিডিপি বা মোট দেশজ উৎপাদন ছিল মার্কিন মুদ্রায় ১৬৪৪ বিলিয়ন ডলার (বা এক লাখ ৬৪ হাজার ৪০০ কোটি ডলার) এবং এরই আলোকে দেশটি বিশ্বের ১৮ তম বৃহঅর্থনীতির দেশ । আর ২০২১ সালে ইসলামি এই দেশটির জিডিপি হবে ২ হাজার ৯৫ বিলিয়ন ডলার বা দুই লাখ একুশ হাজার কোটি ডলার।

অন্যদিকে চীনের জিডিপি ২০২১ সালে হবে ২৩ হাজার এক শত ৫৯ বিলিয়ন ডলার এবং এর ফলে ওই বছর চীন হবে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতি। আর ওই বছর মার্কিন জিডিপি হবে ১৯ হাজার ৩৯০ বিলিয়ন ডলার এবং ভারতের জিডিপি হবে ৯ হাজার ৪৫৯ বিলিয়ন ডলার। ফলে এ দুটি দেশের অর্থনীতি হবে যথাক্রমে বিশ্বের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম অর্থনীতি। একই সময় ইরানের জিডিপির আকার দাঁড়াবে ২০৯৫ বিলিয়ন ডলার। গত বছর স্পেনের জিডিপি ছিল ১৭৭৩.৯ বিলিয়ন ডলার যা ২০২১ সালে পৌঁছবে ২০৯৪ বিলিয়ন ডলারে। একই সময়ে সৌদি আরবের জিডিপি দাঁড়াবে ২০৭৮ বিলিয়ন ডলারে। কানাডার জিডিপি হবে ২০৭৩ বিলিয়ন ডলার।