মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

শিশু হত্যা নিয়ে নির্মিত ইরানি চলচ্চিত্রের অ্যাওয়ার্ড জয়

পোস্ট হয়েছে: অক্টোবর ১৯, ২০১৭ 

news-image

ইরানি স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ইন্ট্রা’অ্যাক্ট’ ইতালিতে অনুষ্ঠিত নাজরা প্যালেস্টাইন শর্ট ফিল্ম ফেস্টিভালে সেরা এক্সপেরিমেন্টাল (গবেষণামূলক) ছবির অ্যাওয়ার্ড জিতেছে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবটির এবারের ১১তম আসরে সেরা ছবির খেতাব কুড়ায় ইরানি চলচ্চিত্রটি। ছবিটি পরিচালনা করেছেন মোহাম্মাদরেজা খেরাদমান্দান।

অ্যানিমেশন ছবি  ‘ইন্ট্রা’অ্যাক্ট’ বিশ্বব্যাপী শিশু হত্যাকাণ্ডের ভয়ানক বাস্তবতার একটি প্রতিক্রিয়া তুলে ধরা হয়েছে। এর আগেও ছবিটি দক্ষিণ কোরিয়া, স্পেন, রোমানিয়া, তাইওয়ান, ব্র্রাজিল, চেক প্রজাতন্ত্র, চীন, আমিরাত ও যুক্তরাজ্যের মতো দেশে অনুষ্ঠিত কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে।

‘ইন্ট্রা’অ্যাক্ট’ একটি ফরাসি ভাষার শব্দ যা খেলাধুলা অথবা গীতিনাট্যমূলক কাজের মধ্যবর্তী বিরতিকালকে বোঝায়। ছবিটিতে দুই খণ্ড মিউজিকের বিরতিকালে কাহিনী বর্ণনা করা হয়েছে।

‘ইন্ট্রা’অ্যাক্ট’ ছবির ধারণা মূলত একজন ইসরাইলি বন্দুকবাজের ঘটনা থেকে নেয়া হয়েছে, যে একদিনে ১৩ জন ফিলিস্তিনি শিশুকে হত্যা করার দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট দেয়।

ইসরাইলি দখলদারিত্বের অধীনে বসবাসকারী ফিলিস্তিনি জনগণ; যাদের না আছে স্বাধীনতা, না আছে মানবাধিকার; তাদের  দৈনিক ঘটনাপ্রবাহের ওপর গবেষণাধর্মী চ্যালেঞ্জিং ও জটিল অবস্থা তুলে ধরে তৈরি করা ছবি প্রদর্শনই মূলত নাজরা প্যালেস্টাইন শর্ট ফিল্ম ফেস্টিভালের লক্ষ্য।

নাজরা প্যালেস্টাইন শর্ট ফিল্ম ফেস্টিভালের এবারের ১১ তম আসর ইতালিতে ২৬ সেপ্টেম্বর শুরু হয়, পর্দা নামে ৯ অক্টোবর। সূত্র: মেহের নিউজ।