মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

শিশুদের জন্য আকর্ষণীয় রোবটের খেলাঘর তৈরি করলো ইরান

পোস্ট হয়েছে: মে ৯, ২০১৮ 

news-image

খেলনার ছলে আধুনিক তথ্যপ্রযুক্তির সঙ্গে শিশুদের পরিচয় করিয়ে দিতে রোবটের খেলনাঘর তৈরি করেছেন গবেষকরা। যার নাম দেওয়া হয়েছে ‘রোবোকিডস’। সম্প্রতি ইরানের আমির কবির ইউনিভার্সিটি অব টেকনোলজির (এইউটি) গবেষকরা রোবটের এই খেলনাঘর তৈরি করেছেন।

আমির মোগুয়েই নামে প্রকল্পটির এক ব্যবস্থাপক গত শনিবার সংবাদ সংস্থা মেহর নিউজ এজেন্সিকে জানিয়েছেন, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি দিয়ে রোবটের খেলনাঘর ‘রোবোকিডস’ নকশা ও নির্মাণ করা হয়েছে। এই খেলাঘরটি নির্মাণের উদ্দেশ্যে হলো শিশুদের বিনোদন দেওয়ার পাশাপাশি রোবট প্রযুক্তি সম্পর্কে আকর্ষণীয় পন্থায় পরিচয় করিয়ে দেওয়া।

খেলনাঘরটি সম্পর্কে তিনি জানান, ‘রোবোকিডস’ মূলত রোবটের একটি খেলনাঘর। যেখানে আমির কবির ইউনিভার্সিটি অব টেকনোলজি (এইউটি) গবেষকদের তৈরি দুটি রোবট রয়েছে। রোবট দুটির একটির নাম ‘আরসু’ অপরটির নাম ‘সাম্মি’। রোবটদ্বয় যাতে শিশুদের সঙ্গে মজাদার ও বিনোদন মূলকভাবে কথোপকথন করতে পারে সেভাবে সেগুলো তৈরি করা হয়েছে।

‘সাম্মি’ হলো এক ধরনের গোলগাল মোটা আকৃতির রোবট। এর রয়েছে বেশ কিছু সংখ্য খেলনা। অন্যদিকে ‘আসরু’ সাম্মির চেয়ে আকৃতিতে বড় এবং সাম্মির চেয়ে কিছুটা শক্তিশালী।

প্রকল্প ব্যবস্থাপকের তথ্য মতে, রোবটদ্বয়ঢ ফারসি ভাষায় কথা বলতে পারে, হাসতে পারে এবং অবাক করার মতো কিছু করতেও পারে। এমনকি দু:খে কাঁদতেও পারে রোবটদ্বয়। এছাড়া রোবটদুটি প্রতিটি গেমস একইসাথে পাঁচ জন শিশুর সঙ্গে খেলতে পারে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।