মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

শিল্পীর ভেতরের দুনিয়া

পোস্ট হয়েছে: জুলাই ১১, ২০১৭ 

news-image

একজন শিল্পীর মন বা মাথার ভেতর কী কাজ করছে? প্রশ্নটি আজব মনে হলেও এ নিয়ে কাজ করছেন ইরানের নারী চিত্রশিল্পী, ভিডিও আর্টিস্ট, চলচ্চিত্রকার ও ফটোগ্রাফার সামিরা এস্কান্দারফার। আর তার এসব ভাবনা নিয়ে তেহরানের আজাদ আর্ট গ্যালারিতে চলছে চিত্র প্রদর্শনী।

শিল্পী তার সাক্ষাৎকারে বলেন, বেশির ভাগ সময় আমি জানি আমার মাথার মধ্যে কী বিষয় ঘুরপাক খাচ্ছে। কী চিন্তা হচ্ছে। আমি কখনো তা অনুভব করি, দেখতে পাই। বাছাই করতে পারি এবং একটি লক্ষ্যে তাদেরকে বিন্যাস ঘটাতে পারি। কিন্তু কোনো কোনো সময় মাথায় কী ঘুরপাক খাচ্ছে তা বুঝতে পারি না। ঠিক কী ঘটছে তা বুঝে উঠতে পারি না। কিন্তু যখন উপলব্ধি করতে পারি সে সময়টাকেই পছন্দ করি। ৩৭ বছরের এ শিল্পী তার প্রদর্শনী নিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন।

সামিরা বলেন, যখন কোনো চিত্রকর্ম করি তখন এক অসাধারণ সময় কাটে। কার্ডবোর্ডে ও চকচকে পৃষ্ঠায় মার্কারের নরম দাগ, আমার হাতের স্পর্শ, তুলির আঁচর, দ্রুত চিন্তাগুলোর সম্পৃক্ততায় ছবি হয়ে ওঠে। ঠিক তখনো জানি না কী ছবি আমি আঁকতে যাচ্ছি, কিন্তু শেষ পর্যন্ত চিন্তার সন্নিবেশ পূর্ণতা পায়।

প্রদর্শনীতে উপস্থাপিত সব চিত্রকর্ম থেকে দর্শকরা শিল্পী মনের ভেতরের চিন্তার অনুরণন অনুধাবন করতে পারছেন। ‘আপনার মাথায় কি চিন্তা ঘুরপাক খাচ্ছে’ এমন ধরনের এ প্রদর্শনী সহজেই দর্শকদের প্রশংসা পাচ্ছে। সামিরা এস্কান্দারফার ১৯৯৮ সাল থেকে ছবি আঁকতে শুরু করেন। এ পর্যন্ত ১৭টি সোলো প্রদর্শনী ছাড়াও ১৬টি স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র তৈরি ও অসংখ্য ভিডিও আর্ট করেছেন। বিশ্বের বিভিন্ন দেশে সামিরা শতাধিক প্রদর্শনীতে অংশ নিয়েছেন। মানব মানবির সম্পর্ক, পোট্রেট ও ভিতরের জগত সম্পর্কে তার বিশেষ আগ্রহ রয়েছে।সূত্র:  ফিনান্সিয়াল ট্রিবিউন