শুক্রবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

শিগগিরি ইরানি নৌবাহিনীতে যুক্ত হচ্ছে ফাতেহ সাবমেরিন

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৫, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীতে শিগগিরি যুক্ত হবে ফাতেহ সাবমেরিন। এ সাবমেরিন সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি। ইরানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যারির সিনিয়র উপদেষ্টা রিয়ার অ্যাডমিরাল সিয়াভাস জারেহ রোববার এ কথা জানিয়েছেন।

তিনি ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে আরো বলেন, বিশ্বের মাত্র কয়েকটি দেশ সাবমেরিন ও ট্যাংক তৈরি করতে সক্ষম। কঠোর প্রচেষ্টা ও অভ্যন্তরীণ প্রযুক্তির ওপর নির্ভর করে ইরানি বিশেষজ্ঞরা এ সাফল্য অর্জন করেছেন। তিনি বলেন- আমেরিকা, চীন, রাশিয়া, ব্রিটেন ও ফ্রান্সের পাশাপাশি এখন ইরান সাবমেরিন তৈরি করছে।

তিনি জানান, ৬০০ টন ওজন শ্রেনির ফাতেহ সাবমেরিন হচ্ছে সেমি-হ্যাভি সাবমেরিন এবং এতে টর্পেডো ও নেভাল মাইনের মতো অস্ত্র বসানো হয়েছে। এ সাবমেরিন সমুদ্র পৃষ্ঠ থেকে ২০০ মিটার পানির নিচ দিয়ে চলতে পারে এবং একটানা পাঁচ সপ্তাহ পানির নিচেই থাকতে পারবে।

অ্যাডমিরাল জারেহ বলেন, দু দশক আগে ইরান তার প্রথম সাবমেরিন মোতায়েন করেছে এবং এখন নানা রকমের নিষেধাজ্ঞা দেয়ার পরও ইরান উন্নত প্রযুক্তির আয়ত্ব করতে সক্ষম হয়েছে। ইরান এরইমধ্যে নিজস্ব প্রযুক্তিতে তৈরি গাদির, কায়েম, নাহাঙ্গ, তারেক ও সিনা নামে সাবমেরিনসহ বিভিন্ন শ্রেণির সাবমেরিন চালু করেছে। সূত্র: পার্সটুডে